• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

স্বাস্থ্যবিধি মেনে খুলনায় বই মেলার পর্দা উঠছে আজ

আজকের খুলনা

প্রকাশিত: ১৯ মার্চ ২০২১  

স্বাস্থ্যবিধি মেনে খুলনায় মুজিববর্ষ একুশে বইমেলার পর্দা উঠছে আজ, শুক্রবার। খুলনা জেলা প্রশাসন আয়োজিত বই মেলা চলবে আগামী ৬ এপ্রিল পর্যন্ত। শুক্রবার ( ১৯ মার্চ) বিকাল সাড়ে চারটায় মেলার উদ্বোধন করবেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

মহানগরীর বয়রাস্থ বিভাগীয় সরকারি গণগ্রন্থগার প্রাঙ্গণে আলোক সজ্জা, স্টল ও মঞ্চ তৈরি করা হয়েছে। মেলা প্রাঙ্গণে থাকছে নিচ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা। নিরাপত্তার জন্য স্থাপন করা হয়েছে ক্লোজ সার্কিট (সি.সি) ক্যামেরা। এখন পর্যন্ত মোট ৯৭টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

মেলা পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, ২০০৩ ও ২০০৪ সালে সাহিত্য সংসদ চত্বরে মেলার আয়োজন করা হয়। ২০০৫ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত স্থানীয় সাহিত্য সংসদ বয়রা’র উদ্যোগে বিভাগীয় সরকারি গণগ্রন্থগার প্রাঙ্গণে একুশে বইমেলা উদযাপন করা হয়। এর মধ্যে ২০০৯ সালে সাহিত্য সংসদ ও বিভাগীয় গণগ্রন্থাগারের যৌথ উদ্যোগে মেলার আয়োজন করা হয়। পরবর্তীতে ২০১০ সাল থেকে খুলনা জেলা প্রশাসন এ মেলা আয়োজন করে আসছে। এ বছর ঢাকাসহ বিভাগের অন্যান্য জেলা থেকে পুস্তক ব্যবসায়ীরা এ বই মেলায় স্টল বরাদ্দ নিয়েছে।

খুলনা বিভাগীয় সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান ও একুশে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. মোঃ আহসান উল্যাহ জানান, প্রতিবছর ১ ফ্রেব্রুয়ারি থেকে খুলনায় একুশে বইমেলা শুরু হয়। কিন্তু করোনা দুর্যোগের কারণে এবার শুক্রবার (১৯ মার্চ ) মেলা আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে।

তিনি বলেন, এবারের মেলায় বিভিন্ন প্রকাশনা সংস্থা, সাহিত্য সংস্থা, বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, লেখক কুঞ্জ, প্রচার ও তথ্য কেন্দ্র, লাইব্রেরিসহ ৯৭ টি স্টল বরাদ্দ দেওয়া হয়েছে। ২৫ দিনব্যাপি এ মেলা প্রাঙ্গণে প্রতিদিন প্রবন্ধ ও কবিতা পাঠ, আলোচনা সভা, নতুন লেখকদের বইয়ের মোড়ক উম্মোচন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে।

আজকের খুলনা
আজকের খুলনা