• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

সুস্থ মেধাবী জাতি চাই, প্রতিদিনই ডিম খাই

আজকের খুলনা

প্রকাশিত: ১১ অক্টোবর ২০১৯  

সুস্থ মেধাবী জাতি চাই, প্রতিদিনই ডিম খাই- স্লোগানে পালিত হচ্ছে বিশ্ব ডিম দিবস- ২০১৯। এ উপলক্ষে রাজধানীতে আয়োজিত এক র‍্যালি থেকে সাধারণ মানুষের মাঝে সেদ্ধ ডিম বিতরণ করা হয়েছে।

আজ সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে একটি র‍্যালি বের হয়ে পল্টন মোড় হয়ে আবার প্রেস ক্লাবের সামনে এসে শেষ হয়।

২৪তম বিশ্ব ডিম দিবস পালিত হচ্ছে আজ। প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন, সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে এ দিবসটি বিশ্ব জুড়ে একযোগে পালিত হয়ে আসছে। দিবসটি যৌথভাবে উদ্যাপন করছে বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ অধিদফতর (ডিএলএস), বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) এবং ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি)।

দিবসটি উপলক্ষে ঢাকাসহ সকল বিভাগীয় শহরে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা এবং স্কুলের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে ডিম বিতরণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর পাশাপাশি বিভিন্ন পেশাজীবী সংগঠনের উদ্যোগে বিভিন্ন জেলা শহর ও উপজেলা সদরে ডিম দিবস উপলক্ষে কর্মসূচি পালন করা হচ্ছে।

বিশ্ব ডিম দিবস উপলক্ষে র‍্যালির পর রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মন্ডল, অতিরিক্ত সচিব ওয়াছি উদ্দিন, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার।

এতে সভাপতিত্ব করবেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক হীরেশ রঞ্জন ভৌমিক। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. খালেদা ইসলাম এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব পোল্ট্রি সায়েন্সের অধ্যাপক ড. ইলিয়াস হোসেন।

আজকের খুলনা
আজকের খুলনা