• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সুন্দরবনের নিষিদ্ধ এলাকা থেকে চার জেলে আটক

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

পশ্চিম সুন্দরবনে খুলনা রেঞ্জের গহিনে প্রজনন মৌসুমে নিষিদ্ধ এলাকা থেকে কাঁকড়া ধরার সন্দেহে চার জন জেলেকে আটক করেছে বন বিভাগ। শনিবার মধ্যরাতে সুন্দরবনের ভদ্রা নদীতে অবৈধভাবে অনুপ্রবেশের অপরাধে তাঁদের আটক করা হয়। পরে বন আইনের আওতায় চারজন জেলেকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

কালাবগি ফরেস্ট স্টেশন সুত্রে জানা যায়, জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস কাঁকড়ার প্রজনন মৌসুম। ফলে ১ জানুয়ারি থেকে সুন্দরবনের নদ-নদী ও খালে কাঁকড়া ধরা নিষিদ্ধ করা হয়েছে। শনিবার রাত ১০টার দিকে টহল দেওয়ার সময় সুন্দরবনের ভদ্রা নদী থেকে চারজন জেলেকে আটক করা হয়। এ সময় তাঁদের কাছ থেকে দুইটি ডিঙি নৌকাসহ কাঁকড়া শিকারের সামগ্রী জব্দ করা হয়।

আটক করা জেলেরা হলেন দাকোপ উপজেলার কৈলাশগঞ্জ গ্রামের সুবোদ মণ্ডলের ছেলে অসিত কুমার মণ্ডল, হিমাংশু মণ্ডলের ছেলে নিত্তাস মণ্ডল, মৃত অধীর রপ্তানের ছেলে অমৃত রপ্তান, শ্রীপদ রপ্তানের ছেলে স্বপন রপ্তান।

কালাবগি ফরেস্ট স্টেশন কর্মকর্তা মো. মাসুদ রানা মুঠোফোনে বলেন, নিয়মিত টহলের অংশ হিসেবে শনিবার রাতে বনপ্রহরীরা বনের ভদ্রা নদীতে গিয়ে জেলেদের দেখতে পান। এ সময় জেলেরা বনপ্রহরীদের দেখামাত্র পালিয়ে যাওয়ার চেষ্টা করলে ধাওয়া করে তাঁদের আটক করা হয়।

তবে ওই চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে সুন্দরবনের বিভিন্ন খালে অবৈধভাবে প্রবেশ করে বিষ দিয়ে মাছ শিকার, আইন অমান্য করে কাঁকড়া শিকার, সুন্দরবনের মূল্যবান কাঁঠ সংগ্রহ করে বিক্রি করে থাকে বলে অভিযোগ পাওয়া গেছে।

সুন্দরবন পশ্চিম বিভাগের খুলনা রেঞ্জের সহকারি বন সংরক্ষক মো. আবু সালেহ জানান, সুন্দরবনে অবৈধভাবে অনুপ্রবেশ করায় তাঁদের আটক করা হয়। রোববার অপরাধ স্বীকার করায় বন আইনে দুইটি নৌকার প্রতিটিকে ২০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাৎক্ষণিক জরিমানার টাকা আদায় করে মুচলেকা নিয়ে তাঁদের ছেড়ে দেয়া হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা