• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সামাজিক দূরত্ব নিশ্চিত করতে র‌্যাবের কঠোর হুঁশিয়ারি

আজকের খুলনা

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২০  

নারায়ণগঞ্জে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে কঠোর হুঁশিয়ারি দিয়েছে র‌্যাব-১১ ব্যাটালিয়ান। পাশাপাশি সহঅবস্থানে রয়েছেন সেনাবাহিনীও। শনিবার (৪ এপ্রিল) দুপুরে নাারয়ণগঞ্জ শহরসহ সদর উপজেলার বিভিন্ন এলাকায় মহড়ায় নামে র‌্যাব-১১ ব্যাটালিয়োনের একটি সুসজ্জিত দল। যার নেতৃত্ব দেন ব্যাটালিয়ানের উপ-অধিনায়ক স্কোয়ার্ডন লিডার রেজাউর রহমান।

র‌্যাবের মহড়া থেকে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে নগরীর বিভিন্ন পাড়া মহল্লায় গিয়ে মাইকিং, ব্যানার ফেস্টুন লাগিয়ে ও প্রচারপত্র বিলি করে মানুষকে বিনা প্রয়োজনে ঘর থেকে বের না হতে অনুরোধ জানানো হয়। অন্যথায় র‌্যাব কঠোর অবস্থানে যেতে বাধ্য হবে বলে এলাকাবাসীদের মাইকে হুঁশিয়ার করেন র‌্যাব-১১ কর্মকর্তারা। খাদ্যসামগ্রীসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দেয়ার আশ্বাস দিয়ে করোনাভাইরাসের ভয়াবহতা তুলে ধরে যার যার ঘরে অবস্থান করতে আহ্বান জানান তারা। 

পরে র‌্যাব-১১ ব্যাটালিয়ানের উপ-অধিনায়ক স্কোয়ার্ডন লিডার রেজাউর রহমান গণমাধ্যমকে জানান, সরকারের নির্দেশনা উপেক্ষা করে বিভিন্ন পাাড়া মহল্লায় অলিতে গলিতে অনেকেই বিনা প্রয়োজনে বাইরে ঘোরাঘুরি করছেন। শিক্ষার্থীসহ বিভিন্ন বয়সের তরুণ ও যুবকরা আড্ডা জমিয়ে সময় কাটাচ্ছেন, যা করোনা পরিস্থিতে সবার জন্য খুবই ঝুঁকির কারণ। ইতোপূর্বে র‌্যাব বেশ কয়েকবার মানুষকে সতর্ক করলেও অনেকেই তা গুরুত্ব দিচ্ছে না। এবার শৃঙ্খলা ভঙ্গ করলে র‌্যাব তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেবে বলে র‌্যাবের এ কর্মকর্তা সবার উদ্দেশ্যে হুঁশিয়ারি দেন। যে ভাবেই হোক সামাজিক দূরত্ব নিশ্চিত করাসহ কোথাও জনসমাগম ঘটতে দেয়া হবে না বলেও জানান তিনি। মহড়া ও ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন র‌্যাব-১১ ব্যাটালিয়ানের সিনিয়র সহকারি পরিচালক আলেপ উদ্দিন, সহকারি পুলিশ সুপার মোস্তাফিজুর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা।  

র‌্যাবের পাশাপাশি সকাল থেকে নারায়ণগঞ্জের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় কঠোর অবস্থানে রয়েছে সেনাবাহিনীও। শনিবার বেলা ১১টা থেকে ফতুল্লার এনায়েত নগর, পোস্ট অফিস, শিবু মার্কেটসহ বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে মাইকিংসহ সচেতনতা সৃষ্টির কাজ করেন তারা। মানুষকে ঘর থেকে বের না হয়ে যা নিজ নিজ বাড়িতে অবস্থান করতে আহবান করেন সেনা কর্মকর্তারা। রাস্তায় চলাচলকারী অটোরিকশা, ইজিবাইকসহ ছোট ছোট যানবাহনের যাত্রীদের তল্লাশিসহ তারা মাস্ক ব্যবহার করছেন কিনা সে বিষয়টিও পর্যবেক্ষণ করতে দেখা যায় সেনা সসদস্যদের। এসময় বিভিন্ন এলাকায় আড্ডারত উশৃঙ্খল যুবকদের মৌখিকভাবে সতর্ক করে দেন তারা।

এদিকে সদর ইউএনও নাহিদা বারিকের নের্তৃত্বে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে মানুষকে না বের হতে হ্যান্ডমাইকে সাবাইকে আহ্বান জানায় উপজেলা প্রশাসন। এ সময় করোনাভাইরাসের ভয়াবহতা তুলে ধরার পাশাপাশি কর্মহীন দুস্থ মানুষদের খাদ্য সহায়তা প্রদান করেন ইউএনও নাহিদা বারিক। তিনি দুস্থ মানুষদের খাদ্য সহায়তা প্রদানের পাশাপাশি ঘরে থাকার পরামর্শও দেন। 

অন্যদিকে জেলা প্রশাসক মো. জসীম উদ্দিন দুপুরে তার কার্যালয়ে সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে গণমাধ্যমকর্মীদের জানান, সামাজিক দূরত্ব নিশ্চিত করতে জেলা প্রশাসন সার্বক্ষণিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে গত ২৪ ঘণ্টায় শৃঙ্খলা ভঙ্গ করায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত কয়েকজনকে এক হাজার চারশ’ টাকা জরিমানা করার কথাও জানান তিনি।

পাশাপাশি জেলার করোনা পরিস্থিতির কথা তুলে ধরে জেলা প্রশাসক জানান, বন্দর উপজেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হওয়া নারীর পরিবারের সদস্যরাসহ সংশ্লিষ্ট সবাইকে কোয়ারেন্টাইনের আওতায় রেখে পর্যবেক্ষণ করা হচ্ছে। জেলায় এ পর্যন্ত ৫১৪ জনকে হোম কোয়ারেন্টাইন করা হয়েছে। এর মধ্যে ৪১৪ জনের শরীরে করোনা উপসর্গ না থাকায় মেয়াদ শেষে তারা ছাড় পেয়েছেন। বর্তমানে হোম কোয়ারেন্টাইনে আছেন ১০০ জন। তবে তাদের শারীরিক অবস্থা উন্নতির দিকে বলে জেলা প্রশাসক জানিয়েছেন। 

এদিকে শনিবার সকাল থেকে ফতুল্লার বিসিক শিল্পনগরীসহ বিভিন্ন শিল্পাঞ্চলে কিছু কিছু গার্মেন্টস কারখানা খোলা হয়েছে। শুক্রবার থেকেই শ্রমিকরা বাড়ি থেকে ফিরতে শুরু করেছেন। শনিবার সকালে নারী পুরুষ শ্রমিকদের নিজ নিজ কর্মস্থলে স্বাভাবিক নিয়মে কাজে যোগদান করতে দেখা গেছে। জেলায় সহস্রাধিক রপ্তানিমুখী পোশাক প্রস্তুতকারক গার্মেন্ট কারখানা থাকলেও এখনো অধিকাংশ কারখানাই বন্ধ রয়েছে। করোনা ভাইরাসের কারণে সরকার সারা দেশে ছুটি ঘোষণা করায় গত ২৬ মার্চ থেকে জেলার সকল গার্মেন্টস কারখানা ও সহযোগী প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ প্রদান করে গার্মেন্ট শিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ কর্তৃপক্ষ।

আজকের খুলনা
আজকের খুলনা