• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সামনে ভয়াবহ দিন: ট্রাম্প

আজকের খুলনা

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

আগামী দিনগুলোতে কঠিন সময় অপেক্ষা করছে বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেন, আগামী দুই সপ্তাহে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের পরিস্থিতি মারাত্মক পর্যায়ে পৌঁছাতে পারে। 

মঙ্গলবার (৩১ মার্চ) হোয়াইট হাউসে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে  এ মন্তব্য করেন তিনি। খবর এএফপি।

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, যে হারে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত ব্যক্তির সংখ্যা বাড়ছে তাতে আড়াই লাখ মানুষের মৃত্যু হতে পারে। এ পরিস্থিতিকে মহামারি রোগ প্লেগের সঙ্গে তুলনা করেন ট্রাম্প।

প্রেসিডেন্ট  বলেন, আগামী দুই সপ্তাহ আমাদের কঠিন পরিস্থিতি মোকাবিলা করতে হতে পারে। যুক্তরাষ্ট্রের সব নাগরিককে কঠিন এ পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, কড়াকড়িভাবে সামাজিক দূরত্বের নিয়ম বজায় রাখতে পারলেই শুধু সংক্রমণ রোধ সম্ভব। অর্থনীতির ক্ষতি হলেও এ ব্যবস্থার বিকল্প নেই।

হোয়াইট হাউসের করোনাভাইরাস বিষয়ক সমন্বয়ক ডেবোরাহ ব্রিক্স সংবাদ সম্মেলনে বলেন, করোনাভাইরাস রোধে কোনো ম্যাজিক থেরাপি নেই। একজন থেকে যাতে আরেক জনে এ রোগ ছড়াতে না পারে তার চেষ্টা করতে হবে।

এ জন্য আগামী ৩০দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ সময় বলে মনে করেন ব্রিক্স। এ সময় সবার লকডাউন ও সামাজিক দূরত্বের নিয়ম মেনে চলা উচিত। সংবাদ সম্মেলনে তিনি একটি চার্ট দেখিয়ে বলেন, করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এক লাখ থেকে আড়াই লাখ মানুষের মৃত্যু হতে পারে। প্রসঙ্গত সারাবিশ্বে এখন পর্যন্ত ৮ লাখ ৫৮ হাজার ৬৬৯ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৪২ হাজার ১৫১ জন।আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৭৮ হাজার ৯৯ জন।

বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৬ লাখ ৩৮ হাজার ৪১৯ জন। এদের মধ্যে ৬ লাখ ৫ হাজার ৫২১ জনের অবস্থা স্থিতিশীল এবং ৩২ হাজার ৮৮৯ জনের অবস্থা গুরুতর।

এখন পর্যন্ত এ ভাইরাস সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮৮ হাজার ৫৩০ জন এবং মারা গেছেন ৩ হাজার ৮৮৯ জন।

আজকের খুলনা
আজকের খুলনা