• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সাত কলেজের পরীক্ষার সময়সূচি প্রকাশ

আজকের খুলনা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৯  

প্রধানমন্ত্রীর নির্দেশে শিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর সরকারি সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে শিক্ষা মন্ত্রণালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর ভর্তি পরীক্ষার মাধ্যমে এসব কলেজের শিক্ষার্থী ভর্তি করা হয়।

সেই ধারাবাহিকতায় অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মুনসী শামস উদ্দিন আহমেদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আগামী ২৯ নভেম্বর সকাল ১০টা থেকে ১১ টা পর্যন্ত কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা। ১৫ নভেম্বর সকাল ১০ থেকে ১১ টা পর্যন্ত হবে বাণিজ্য ইউনিটের পরীক্ষা। ২২ নভেম্বর সকাল ১০ থেকে ১১টা পর্যন্ত হবে বিজ্ঞান ইউনিটের পরীক্ষা।

সাত কলেজের মোট বিভাগ ও আসন সংখ্যা

১। ঢাকা কলেজ – বিষয় : ১৯ – আসন সংখ্যা :-৩৫১৫

২। তিতুমীর কলেজ- বিষয় : ২২ – আসন সংখ্যা :-৫৬৮০

৩। ইডেন কলেজ- বিষয় : ২২ – আসন সংখ্যা :-৪৬৮৫

৪। বদরুন্নেসা মহিলা কলেজ- বিষয় : ২০- আসন সংখ্যা : ১৩৯৫

৫। সরকারী বাঙলা কলেজ – বিষয়: ১৮ – আসন সংখ্যা- ২৩৬০

৬। কবি নজরুল কলেজ – বিষয় : ১৭ – আসন সংখ্যা : ১৮২০

৭। সোহরাওয়ার্দী কলেজ- বিষয় : ১৭-আসন সংখ্যা : ১৫৭০

আবেদনের যোগ্যতা:

আলাদাভাবে পয়েন্ট লাগবে না। বিজ্ঞান ৭.০০, ব্যবসায় - ৬.৫০, মানবিক ৬.০০ যাদের থাকবে তারাই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

ইউনিট ও বিষয়

ক- ইউনিট (বিজ্ঞান বিভাগ): বাংলা, ইংরেজি, পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত, জীববিজ্ঞান। ৬টি বিষয়ের মধ্যে চারটির উত্তর দিতে হবে।

খ –ইউনিট (মানবিক বিভাগ):  বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন হবে।

গ - ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ): বাংলা, ইংরেজি, হিসাববিজ্ঞান, ব্যবসায় নীতি ও প্রয়োগ, মার্কেটিং/ ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং।

পরীক্ষা হবে ১২০ মার্কের। কোনো নেগেটিভ মার্কিং নেই। SSC I HSC রেজাল্টের উপর ৮০ নম্বর থাকবে। পরীক্ষার সময় ১ঘণ্টা। পরীক্ষা হবে MCQ পদ্ধতিতে। প্রতিটি প্রশ্নের মান ১.২০ করে। পাস নাম্বার ৪৮ (বিষয়গত পাস প্রয়োজন)। ভর্তি পরীক্ষা কেন্দ্র ঢাকার মধ্যেই পড়বে।

অনলাইন আবেদন করার নিয়ম

সাত কলেজের ভর্তি পরীক্ষা অনলাইন ভিত্তিক। আপনি ৭ কলেজে ভর্তির জন্য www.7college.du.ac.bd   তে লগ ইন করুন। সেখানে আপনার সমস্ত তথ্য পরীক্ষা করতে পারেন।

ঢাবি অনুমোদিত সাত কলেজ ভর্তির জন্য নিচের তথ্য অনুসরণ করুন। www.7college.du.ac.bd  এ যান। লগ ইন করুন। এখনে আপনি একটি ফরম দেখতে পারবেন। ফরম পূরণ করুন। (আপনার এইচএসসি রোল, বছর এবং বোর্ড পাশাপাশি আপনার এসএসসি রোল দিন) আপনার ইউনিট নির্বাচন করুন। এখন, আপনার স্ক্যান করা ছবি দিন। যোগাযোগ নাম্বার এবং অন্যান্য তথ্য লিখুন।

এখন, আপনি সম্পূর্ণ ঢাবি সাত কলেজ ভর্তির পেমেন্টের জন্য একটি বেতন স্লিপ পাবেন। আবেদন ফি ৪০০ টাকা।

তারপর, জমা দেয়ার জন্য এই কপিটি ডাউনলোড এবং প্রিন্ট করুন। আপনার আবেদন সম্পন্ন হলে প্রবেশ পত্রের নির্দিষ্ট তারিখে ২ কপি ডাউনলোড করুন। পরীক্ষার হলে অবশ্যই কোনো প্রকার ইলেকট্রিক ডিভাইস নেয়া যাবে না। আর অবশ্যই প্রবেশপত্র সঙ্গে নিতে হবে এবং সাথে রেজিস্ট্রেশনের কপিও থাকতে হবে।

কবি নজরুল কলেজের অধ্যক্ষ ও সাত কলেজ ফোকাল পয়েন্ট অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার জানান, যদিও ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার এমসিকিউ এর পাশাপাশি লিখিত পরীক্ষা হয়েছে কিন্তু সাত কলেজে শুধু এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হবে বলে। ভর্তির যাবতীয় বিজ্ঞপ্তি সাত কলেজের ওয়েবসাইটে পাওয়া যাবে এবং ওয়েবসাইট সব সময় আপডেট থাকবে।

আজকের খুলনা
আজকের খুলনা