• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সবাইকে বাসায় ইবাদতের আহ্বান

আজকের খুলনা

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২০  

ইসলামিক ফাউন্ডেশনের নির্দেশনা অনুযায়ী, করোনার কারণে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সংক্ষিপ্ত আকারে আদায় করা হয়েছে জুমার নামাজ। খুতবা ছোট করে ফরজ নামাজ শেষে করোনার মহামারী থেকে রক্ষায় বিশেষ দোয়া করা হয়। সবাইকে বাসায় বসে ইবাদত করার আহ্বান জানান পেশ ইমাম।

করোনা ভাইরাস থেকে মুক্তির লাভে হাত তুলে মহান আল্লাহর দরবারে ক্ষমার আবেদন। চোখের পানিতে তাই সৃষ্টিকর্তার কাছে এভাবেই নিজেদের শপে দেন মুসল্লিরা।

শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আজানের আগে শিশু ও বয়স্কদের মসজিদে না আসার আহবান জানানো হয়। দুপুর একটায় আজানের মাধ্যমে শুরু হয় জুমু'য়ার আনুষ্ঠানিকতা। বাংলা বয়ান স্থগিত রেখে ২০ মিনিটের সংক্ষিপ্ত খুৎবায় মহামারি রোগের সংক্রমণ থেকে মুক্তি কামনা করা হয়। হাতেগোনা কয়েকজন মুসল্লি সবাই ফাঁকা ফাঁকা হয়ে অবস্থান করার কথা থাকলেও আপত দৃষ্টিতে তা দেখা যায়নি। বাংলা বয়ান ছাড়াই সংক্ষিপ্ত খুতবা শেষে আদায় করা হয় ফরজ নামাজ।

এর আগে শুক্রবারের জুমার নামাজে মাত্র কয়েক মিনিট আগে মূল প্রবেশপথ খুলে দেওয়া হয়। সবাই মাস্ক পড়ে মসজিদে প্রবেশ করেছেন। সবার হাতে দেওয়া হয় হ্যান্ড স্যানিটাইজ।

একজন বলেন, একমাত্র আল্লাহ পারে আমাদের এই আজাব দুর করতে।

আরেকজন বলেন, আমাদের রক্ষার করার মালিক আল্লাহ। তাই আল্লাহ যেনো আমাদের রক্ষা করেন।

সবাইকে বাসায় থেকে বেশি বেশি ইবাদত করার আহ্বান জানিয়েছে বায়তুল মোকাররমের পেশ ইমাম।

পেশ ইমাম বলেন, সতর্কতা, সাবধানতার বিষয়টি আমলের সঙ্গে সম্পর্ক রয়েছে। অতএব আমরা যেনো ভুল ভাবে না বুঝি। আমলের সঙ্গে সম্পর্কতার সঙ্গে সতর্ক থাকার নির্দেশ আল্লাহ রসুল আমাদের দিয়েছেন। অতএব তার হুকুম আমাদের মানতে হবে। আমাদেরকে সাবধানতা অবলম্বন থাকতে বলা হয়েছে। আজকে সামাজিক দুরত্ব মেনে চলতে বলা হয়েছে, এটা কিন্ত এরই অংশ। অতএব আমার এটা মেনে চলবো।

করোনা ভাইরাস রোধে বিশ্বের অধিকাংশ মুসলিম প্রধান দেশে বন্ধ করা হয়েছে মসজিদ।

আজকের খুলনা
আজকের খুলনা