• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

সবাই যেন গায়ক-গায়িকা হওয়ার পেছনে ছুটছেন : ফাহমিদা নবী

আজকের খুলনা

প্রকাশিত: ১১ নভেম্বর ২০১৯  

গুণী সংগীতশিল্পী ফাহমিদা নবী তার দীর্ঘ ক্যারিয়ারে অনেক জনপ্রিয় গান উপহার দিয়েছেন। অডিও অ্যালবাম ও চলচ্চিত্র এই দুই মাধ্যমের গানেই তিনি সফলতা পেয়েছেন। তবে এতটা পথ পাড়ি দিয়েও প্রতিদিনই নিজেকে নতুন করে আবিস্কার করতে পছন্দ করেন এ শিল্পী। তাইতো নতুন উদ্যমে কাজ করে যাচ্ছেন। এখন নতুন গানের পাশাপাশি স্টেজ শোও করছেন নিয়মিত। মাঝেমধ্যে টিভি লাইভ ও অনুষ্ঠানেও গাইছেন।

সব মিলিয়ে কেমন আছেন? দিনকাল কেমন কাটছে?

উত্তরে ফাহমিদা নবী বলেন, ভালো আছি। গান নিয়েই আছি।ব্যস্ততার মাঝেই সময়টা কাটছে।

এখন মূল ব্যস্ততা কি নিয়ে?

শিল্পী বলেন, আমার ব্যস্ততা গান নিয়েই। বেছে বেছে স্টেজ শো করছি। টিভি চ্যানেলের অনুষ্ঠানে গাইছি। তাছাড়া রেকর্ডিংয়ের ব্যস্ততাও রয়েছে। সব মিলিয়ে ভালোই চলছে। কিছুদিন আগেই শেষ হয়েছে গৃহিনীদের নিয়ে বাংলাদেশের প্রথম সংগীতভিত্তিক রিয়েলিটি শো ‘সিলন সুপার সিঙ্গার’। এ আয়োজনে বিচারকের দায়িত্ব পালন করেছেন ফাহমিদা নবী। বিচারক হিসেবে আরো ছিলেন পার্থ বড়–য়া ও তারিন জাহান।

এর অভিজ্ঞতা কেমন ছিল?

ফাহমিদা নবী বলেন, এর আগে গৃহিনীদের নিয়ে আলাদা করে মিউজিক রিয়েলিটি শো আমাদের দেশে হয়নি। এটিই এ আয়োজনের প্রধান বৈশিষ্ট্য ছিল। আমরা দেখলাম দেশের নানা জায়গা থেকে হাজার হাজার গৃহিনী এতে অংশ নিয়েছেন। সেখান থেকে বাছাই করে সেরাদের নিয়ে আসার চেষ্টা করেছি আমরা। আমাদের দেশের প্রেক্ষাপটে গান চালিয়ে যাওয়াটা গৃহিনীদের জন্য কঠিন ব্যাপার। কিন্তু এ প্রতিযোগিতা নতুন করে তাদের মধ্যে আগ্রহ তৈরি করেছে। অনেক ভালো ভালো প্রতিযোগী উঠে এসেছে। আমি মনে করি এখান থেকে উঠে আসারা সঠিক পথে থাকলে সামনে সংগীতে অনেক দূর পর্যন্ত যেতে পারবে। প্রয়াত কিংবদন্তি ব্যান্ড তারকা ও গিটারিস্ট আইয়ুব বাচ্চুকে নিয়ে কদিন আগেই একটি গানে কন্ঠ দিয়েছেন ফাহমিদা নবী। আইয়ুব বাচ্চুর জন্মদিনে গানটি প্রকাশ হয়েছে। কিংবদন্তির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্যই তৈরি করা হয়েছে এই গান। গানটির নাম ‘মেনে নেওয়া যায় না’। এটির কথা ও সুর করেছেন লন্ডন প্রবাসী তিতাস কাজী। এদিকে নতুন গানের ব্যস্ততা প্রসঙ্গে ফাহমিদা নবী বলেন, নতুন বেশ কিছু গানের কাজ করছি। এগুলো সামনে বিভিন্ন ব্যানার থেকে প্রকাশ হবে। আমার বিশ্বাস গানগুলো প্রকাশ হলে ভালো লাগবে সবার।

এই সময়ে গানের অবস্থা কেমন মনে হচ্ছে?

উত্তরে ফাহমিদা নবী বলেন, এখন অবস্থা খুব একটা ভালো না। কারণ এখন আমাদের গায়ক-গায়িকার অভাব নেই। কিন্তু প্রকৃত শিল্পী কজন রয়েছেন সেটাই প্রশ্ন। সবাই যেন গায়ক-গায়িকা হওয়ার পেছনে ছুটছেন। এটা হচ্ছে আসলে তারকাখ্যাতি লাভের আশায়। এভাবে গান হয় না। যার যেটা কাজ না তিনি সেটা করার চেষ্টা করছেন। এটা সংগীত ছাড়াও সব ক্ষেত্রেই ঘটছে। আর এখন অডিওর সঙ্গে ব্যয়বহুল ভিডিও করা হচ্ছে। আবার তার ভিউ গণনা চলছে। প্রচারের জন্য ভিডিও করা যেতে পারে। কিন্তু সেটা ব্যয়বহুলই কেন হতে হবে! গান ভালো হলেতো এমনিতেই সেটা মানুষ শুনবে। আর ইউটউবে গানের ভিউ গণনার প্রতিযোগিতা চলছে এখন। আমাদের সংগীতের জন্য খুব ভয়াবহ ব্যাপার এটি। আসলে ভিউ দিয়ে একটি গানের জনপ্রিয়তা বিচার করা যায় না। অনেক ভালো গানের ভিউ কম হতে পারে। আবার সস্তা কিংবা মানহীন গানের ভিউ বেশি হতে পারে। আমি মনে করি সংগীতে দীর্ঘ সময় টিকে থাকতে হলে ভালো কথা, সুর, সংগীত ও গায়কির পেছনে ছোটা উচিত। আর শিল্পীর গাওয়া গানের অডিও শক্তিশালী হওয়া সবচেয়ে জরুরি। তাহলে সেটি আজীবন টিকে থাকবে।
 

আজকের খুলনা
আজকের খুলনা