• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সংবাদ সম্মেলনে এ কী বললেন ‘ডিগবাজি’ মওদুদ ?

আজকের খুলনা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

সরকারের সমালোচনা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন, সকল শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ করে লড়াই করতে হবে। ঐক্যবদ্ধ এ লড়াইয়ের জন্য সবাইকে অপেক্ষা করতে বলেন তিনি। শনিবার বিকেলে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে মওদুদ আহমেদের এমন বক্তব্যে উপস্থিত সাংবাদিকদের অনেকেই হাস্য-রসিকতায় মেতে ওঠেন। এসময় সাংবাদিকরা জানতে চান, সেই ঐক্যবদ্ধ লড়াই কবে শুরু হবে- এমন প্রশ্নের জবাবে মওদুদ আহমেদ সকলকে অপেক্ষা করার কথা বলেন।

উল্লেখ্য, ঢাকা সিটি নির্বাচনে এখন পর্যন্ত দলীয় প্রার্থীর প্রচারণায় মওদুদ আহমেদকে দেখা যায়নি। এনিয়ে দলের মধ্যে ব্যাপকভাবে সমালোচিত তিনি। হঠাৎ করে দু’একটি সভায় হাজির হয়ে স্রোতাদের হাসির খোরাক জোগাতে শুরু করেছেন। 

তবে দলীয় নেতা কর্মীরা মনে করছেন, ঢাকা সিটি নির্বাচনের পর বিএনপির নেতেৃত্বে পরিবর্তন আনার কথা বলেছেন তারেক রহমান। এ জন্য ঘরে বসে হুংকার দিয়ে তারেক রহমানের নজরে আসতে চেষ্টা করছেন মওদুদ আহমেদের মত নেতারা। নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক সিনিয়র নেতা বলেন, মওদুদ আহমেদের মত কিছু সুবিধাবাদীর জন্য আজ দলের এমন করুণ পরিনতি। তিনি এরাশাদের আমল থেকে ‘ডিগবাজি’ দিতে দিতে বিএনপিতে এসেছেন। তার বিতর্কিত কর্মকান্ডে বিব্রত হতে হয়। তিনি তাঁর দখলকৃত বাড়ি রক্ষায় গোপনে সরকারের সঙ্গেও আঁতাত করতে চাইছিলেন। সেখানে সুবিধা করতে না পেরে এখন আবার ঘরে বসেই নতুন হুংকার ছাড়তে শুরু করেছেন। 

রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করেন, মওদুদ আহমেদের মত নেতারা বরাবর সুবিধা পেতে পছন্দ করেন। সাবেক রাষ্ট্রপতি এরশাদের আমল থেকেই বিএনপি-জামায়াতের সময়কালে ক্ষমতার স্বাদ পাওয়া এ নেতা দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় লোভ ও হিংসায় কিছুটা আক্রমনাত্মক অথবা ক্ষিপ্ত হয়ে উঠেছেন। জন বিচ্ছিন্ন এসব নেতা কবি দ্বিজেন্দ্রলাল রায়ের নন্দলালের মত ঘরে বসেই সরকার পতনের স্বপ্ন দেখেন। বস্তুত মাঠের আন্দোলনে গত এক দশকে তাদের দেখা পাওয়া যায়নি। 

আজকের খুলনা
আজকের খুলনা