• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

শিক্ষার্থীদের স্কুলমিল চালুর উদ্যোগ নেয়া হয়েছে : খালেক

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, সুস্থ, সবল ও শিক্ষিত জাতি গঠন এখন সময়ের দাবী। নতুন প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে পারলে জাতি কাংখিত লক্ষ্যে পৌঁছাতে পারবে। তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস প্রচেষ্টার দ্বারা শিক্ষা ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন সাধন করেছেন। তাঁর নির্দেশে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হচ্ছে। এখন শিক্ষার্থীদের স্কুলমিল চালুর উদ্যোগ নেয়া হয়েছে। প্রথম ধাপে সীমিত আকারে এ কর্মসূচী চালু করা হলেও পর্যায়ক্রমে সারাদেশে এ কর্মসূচী চালু করা হবে।


সিটি মেয়র আজ বুধবার সকালে নগরীর একটি অভিজাত হোটেলে ‘‘জাতীয় স্কুল মিল নীতি-২০১৯ : আমাদের করণীয়’’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। বিশ্ব খাদ্য কর্মসূচীর সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংস্থা গণসাক্ষরতা অভিযান ও আশ্রয় ফাউন্ডেশন যৌথভাবে এ সভার আয়োজন করে। আগামী প্রজন্মের সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণে গৃহীত এ কর্মসূচী সফল করতে নিজ নিজ অবস্থান থেকে আন্তরিকতার সাথে কাজ করার জন্য সিটি মেয়র সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। 

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এর সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের খুলনা বিভাগীয় উপ-পরিচালক বেগম মেহেরুন নেছা।

সভায় বক্তারা শিশুদের জাতির ভবিষ্যৎ কর্ণধার হিসেবে উল্লেখ করে বলেন, তাদের শারীরিক এবং মানসিক বিকাশ ঘটিয়ে জনসম্পদে পরিণত করতে বর্তমান সরকার অত্যন্ত আন্তরিক। স্কুল মিল নীতি ২০১৯’ বাস্তবায়ন সেই আন্তরিকতারই বহি:প্রকাশ। 

সভায় জাতীয় স্কুল মিল নীতি-২০১৯ এর সারসংক্ষেপ উপস্থাপন করেন খুলনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এ এস এম সিরাজুদ্দোহা, স্কুল মিল বাস্তবতা ও করণীয় বিষয়ে আলোচনা করেন গণ স্বাক্ষরতা অভিযানের ব্যবস্থাপক ড. মোস্তাফিজুর রহমান। স্বাগত বক্তৃতা  করেন বিশ্ব খাদ্য কর্মসূচীর হেড অব সাব অফিস মাহফুজ আলম ও ধন্যবাদ জ্ঞাপন করেন আশ্রয় ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মমতাজ খাতুন। প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা