• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

শহীদ দুই সূর্যসন্তানের শাহাদতবার্ষিকীতে খুলনায় নানা আয়োজন

আজকের খুলনা

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৯  

আজ ১০ ডিসেম্বর। বাংলার দুই সূর্যসন্তান শহীদ বীরশ্রেষ্ঠ রুহুল আমীন ও বীরবিক্রম মো. মহিবুল্লাহর ৪৮তম শাহাদতবার্ষিকী। ইতিহাসের এ দিনটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে প্রতিবছরের ন্যায় এবারও বাংলাদেশ নৌ-বাহিনী, রূপসা উপজেলা প্রশাসন, রূপসা প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে দিনের প্রথম প্রহরে বীরদ্বয়ের পূর্ব-রূপসাস্থ মাজার প্রাঙ্গনে শ্রদ্ধা নিবেদন। বিকাল ৪টায় প্রেস ক্লাব প্রাঙ্গনে স্মৃতিচারণমূলক আলোচনা ও দোআ অনুষ্ঠান। সন্ধ্যা ৬টায় প্রেস ক্লাব প্রাঙ্গনে ২২তম ৮ দলীয় ব্যাডমিন্টন টুর্নামেন্টের ফাইনাল খেলা। সব শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা-৪ আসনের সংসদ সদস্য আ. সালাম মূর্শেদী ।

জানা যায়, স্বাধীনতার সূর্য উদায়ের মাত্র ৬ দিন পূর্বে দুই বীর খুলনার শিপইয়ার্ড এর অদূরে আত্মঘাতী বোমা হামলায় শহীদ হন। যুদ্ধকালীন শেষ সময় খুলনাকে শত্রুমুক্ত করার জন্য পাকিস্তানী নৌ-ঘাঁটি তিতুমীর দখল করতে ৭ ডিসেম্বর মুক্তিকামী নৌসেনারা নেভাল জেটি হলদিয়া থেকে ৩টি রনতরী নিয়ে বাংলার জলসীমায় যাত্রা শুরু করেন। আনুমানিক দুপুর ১২টার দিকে খুলনার শিপইয়ার্ডের অদুরে পৌঁছালে ভুল সিগনালের কারণে মিত্র বাহিনীর যুদ্ধ বিমানের নিক্ষিপ্ত বোমায় তাদের জাহাজ মারাত্মকভাবে বিধ্বস্ত হয়। বোমা হামলায় রুহুল আমীন ও মহিবুল্লাহ বিপন্ন মুক্তিযোদ্ধাদের জীবন বাঁচাতে গিয়ে তারা শহীদ হন। পরবর্তীতে যোদ্ধারা রুহুল আমীন ও মহিবুল্লাহকে রূপসা নদীর পূর্ব পাড়ে সমাহিত করেন। বীরশ্রেষ্ঠ রুহুল আমীনের পিতার নাম আজাহার আলী মিয়া। ১৯৩৪ সালে নোয়াখালী জেলার বাগআঁচড়া গ্রামে তার জন্ম হয়। ১৯৫৩ সালে তিনি তৎকালীন নৌবাহিনীতে যোগদান করেন এবং ১৯৭১ সালে তিনি ৯নং সেক্টরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তার অপর সহযোদ্ধা বীর বিক্রম মো. মহিবুল্লাহ’র পিতার নাম মো. সুজা আলী। ১৯৪৪ সালে তিনি চাঁদপুর জেলার শাহেদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬২ সালে নৌবাহিনীতে যোগদান করেন এবং ১৯৭১ সালে ৯নং সেক্টরে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

আজকের খুলনা
আজকের খুলনা