• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

শরীরের নানান সমস্যার সমাধানে পাতে রাখুন লাল চাল

আজকের খুলনা

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২০  

ভাতের সঙ্গে বাঙালির সম্পর্ক একেবারে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে। কথায় আছে মাছে- ভাতে বাঙালি। তবে বর্তমানে স্বাস্থ্য সচেতনার যুগে বেশিরভাগ লোকেই ভাত খাওয়া ছেড়ে দিয়েছে। ভাতে বেশি পরিমাণে কার্বহাইড্রেট থাকায় এটি শরীরের ওজন বাড়িয়ে দেয়। 

সাধারণত আমরা হোয়াইট রাইস খেতে অভ্যস্ত, আবার স্বাস্থ্য সচেতন মানুষ খান ব্রাউন রাইস, কিন্তু রেড রাইস-র কথা শুনেছেন কি? রেড রাইস হচ্ছে লাল চাল আমরা যেটাকে বলি। এই চালের স্বাস্থ্য উপকারিতা অন্যান্য সব চালের থেকে কয়েকগুণ বেশি। একাধিক স্বাস্থ্য সমস্যার সমাধান হয় রেড রাইস খেলে।

এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ম্যাগনেসিয়াম। যেগুলো একাধিক রোগ প্রতিরোধে সাহায্য করে। ডায়াবেটিস, অ্যাজমার সমস্যা মিটবে রেড রাইস খেলে। তাহলে জেনে নিন এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা।

চলুন এর আরো কিছু স্বাস্থ্য উপকারিতা জেনে নেই-

অ্যাজমা প্রতিরোধ করে  
পালমোনারি ফাংশনকে নিয়ন্ত্রণ করে রেড রাইস। এই চালে রয়েছে ম্যাগনেশিয়াম যা দেহের অক্সিজেনের সার্কুলেশন ঠিক রাখে। অ্যাজমা প্রতিরোধে সাহায্য করে রেড রাইস।

অক্সিজেনের মাত্রা ঠিক রাখে  
রেড রাইসে আছে আয়রন, এটি খেলে অক্সিজেন শোষণে সাহায্য করে এবং দেহের সমস্ত সেল এবং টিস্যুতে অক্সিজেন পৌঁছে দেয়। দেহে অক্সিজেনের মাত্রা ঠিক থাকলে আপনি থাকবেন এনার্জিতে ভরপুর।

হজমে সাহায্য করে
রেড রাইস ফাইবারের দুর্দান্ত উৎস। এটি দেহ থেকে টক্সিন বের করে অন্ত্র ঠিক রাখতে সাহায্য করে।

হার্টের সমস্যাকে দূরে রাখে 
রেড রাইসে থাকা উপাদান দেহে খারাপ কোলেস্টেরলের লেভেল কমাতে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকলে হার্টের সমস্যাও থাকবে দূরে।

ওজন কমায়
অতিরিক্ত তৈলাক্ত খাবার, ফ্যাটজাতীয় খাবার খেলে স্থূলতা বাড়ে। রেড রাইস ফ্যাট ফ্রি হওয়ায় এটা খেলে আপনি মোটা হবেন না বা মেদ বৃদ্ধি হবে না।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে  
রেড রাইসে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা পাচনতন্ত্রের জন্য উপকারী এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে। এটি মেদ বৃদ্ধি করে না। তাই ওজন কমানোর ক্ষেত্রে রেড রাইস খেতেই পারেন।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায় 
রেড রাইসে থাকা আয়রন ও ভিটামিন রেড ব্লাড সেল বা লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে। রেড রাইসে থাকা উপাদানগুলো স্কিনের জন্য খুব উপকারী। এর অ্যান্টিঅক্সিডেন্ট আপনার স্কিনের বয়স বাড়তে দেবে না। 

আজকের খুলনা
আজকের খুলনা