• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

লকডাউনের পরেও উদাসীন মেহেরপুরের মানুষ

আজকের খুলনা

প্রকাশিত: ২৬ মার্চ ২০২০  

করোনাভাইরাসের সংক্রমণ রোধে মেহেরপুর লকডাউন করা হলেও কেউ নির্দেশ মানছেন না।

করোনাভাইরাসের সংক্রমণে রোধে এরই মধ্যে লকডাউন করা হয়েছে মেহেরপুর জেলা। কিন্তু, অনেকেই মানছে না নির্দেশনা। শহর এলাকায় লোকজন কিছুটা মানলেও গ্রামাঞ্চলে বেশির ভাগ মানুষই এ ব্যাপারে উদাসীন। বিদেশ ফেরত লোকজন দলবল নিয়ে অবাধে ঘুরে বেড়াচ্ছেন যেখানে-সেখানে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পুরো মেহেরপুর জেলা লকডাউন করেছে প্রশাসন। এ অবস্থায় বন্ধ রয়েছে ব্যবসা প্রতিষ্ঠান, অফিস আদালত ও গণপরিবহণ। পাশাপাশি জনসচেতনতা বাড়াতে চালানো হচ্ছে প্রচার-প্রচারণা। কিন্তু, জেলার বিভিন্ন এলাকায় মানা হচ্ছে না কোনও রকম নির্দেশনা।

বিদেশ থেকে ফেরার পর হোম কোয়ারেন্টিনে না থেকে পরিবার-পরিজন নিয়ে ঘোরাফেরা করছেন অনেকেই। চলছে চায়ের দোকানে আড্ডা, দলবল নিয়ে খেলাধুলার পাশাপাশি কিছুই থেমে নেই তাদের।

এক প্রবাসী জানান, বিদেশ থেকে ফেরার পর তিনি বাইরে একদিন বের হয়েছিলেন। কিন্তু, সবাই নিষেধ করার পর আর বের হচ্ছেন না। তবে, কৃষি কাজের জন্য মাঠে যেয়ে সময় কাটাচ্ছেন। আরেকজন জানান আমরা কৃষক চাষাবাদ সংক্রান্ত বিষয়ে আমাদের মাঠে যেতে হয়, ঘরে বসে থাকতে পারিনা। আর এদের কারণে আতঙ্কে আছেন করোনা নিয়ে সচেতন মানুষ।

স্থানীয়রা জানান, এরা জানার পরও কেউ নিয়ম মানছে না বা মেনে চলার চেষ্টাও করছে না। করোনাভাইরাস প্রাণঘাতী হলেও গ্রামের সাধারণ মানুষরা এখনও এ বিষয়ে সচেতন না।

চলতি মাসে দেড় হাজারেরও বেশি প্রবাসী মেহেরপুরে ফিরেছেন। তবে, কোয়ারেন্টিনে আছেন পাঁচশরও কম। তাদের খুঁজে বের করার চেষ্টা করছে স্বাস্থ্য বিভাগ।

মেহেরপুরের সিভিল সার্জন ডা. নাসির উদ্দীন বলেন, 'যারা বিদেশ থেকে ফিরছেন তাদের বাড়িতে থাকার জন্য পরামর্শ দেয়া হচ্ছে। জেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসন এসব ব্যক্তিদের বাড়িতে থাকা নিশ্চিত করার জন্য সার্বিক চেষ্টা চালিয়ে যাচ্ছে।'

এদিকে, পরিবার ও দেশের স্বার্থে সবাইকে ব্যক্তিগতভাবে সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন মেহেরপুরের জেলা প্রশাসক আতাউল গনি। তিনি বলেন, যারা নিয়ম মানছেন না তারা নিজের ও অন্যান্য মানুষের জীবনের প্রতি উদাসীন। নিয়ম মানলে আমাদের সবার জীবন রক্ষা হবে। কিন্তু, সে বিষয়টা বোঝাতে, সচেতন করতে এবং নিয়ম মানাতে সেনাবাহিনী পর্যন্ত নামাতে হচ্ছে।'

আজকের খুলনা
আজকের খুলনা