• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

রায়পুরে মেঘনায় ৫৪ নৌকা ও ৬ লাখ মিটার জাল জব্দ

আজকের খুলনা

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২০  

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় মেঘনা নদীতে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করতে যাওয়ায় গত ৩দিনে ছোট-বড় ৫৪টি নৌকা ও ৬ লাখ মিটার জাল জব্দ করা হয়েছে। 

আজ সোমবার সকালে রায়পুর উপজেলা কন্টিনজেন্ট কমান্ডার মোঃ মোখলেছুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। জব্দকৃত জালগুলো লোকজনের সামনে পুড়িয়ে ফেলা হয়েছে। আর নৌকাগুলো উপজেলা মৎস্য অফিসের অধিনে রয়েছে। এছাড়াও অভিযানের সময় জব্দকৃত প্রায় ২মণ পোয়া মাছ স্থানীয় গরিব ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে।

সূত্রে জানা যায়, গত শনিবার (১৮ এপ্রিল) থেকে আজ সোমবার সকাল পর্যন্ত রায়পুরের মেঘনা নদীতে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে মাছ ধরার ছোট-বড় ৫৪টি নৌকা ও ৬ লাখ মিটার জাল জব্দ করা হয়। এসময় জব্দকৃত জালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়েছে। ৫৪টি নৌকার বর্তমান বাজার মূল্য প্রায় দেড় কোটি টাকা ও জালের মূল্য প্রায় পৌনে ১ কোটি টাকা। 

জব্দকৃত নৌকাগুলো মৎস্য বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। হায়দরগঞ্জ ক্যাম্পের কন্টিনজেন্ট কমান্ডার মোখলেছুর রহমান ও মামুনুর রশিদের নেতৃত্রে এসব অভিযান পরিচালনা করা হয়। অভিযানের সময় প্রায় ২মণ পোয়া মাছ স্থানীয় গরিব ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে। তবে এসময় কোনো জেলেকে আটক করা সম্ভব হয়নি।  

রায়পুর কোস্টগার্ডের কন্টিনজেন্ট কমান্ডার মোঃ মোখলেছুর রহমান বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী নদীতে মাছ শিকার রোধে কোস্টগার্ডের অভিযান অব্যাহত রয়েছে। সেই সঙ্গে কোস্টগার্ড উপজেলার উপকূলীয় এলাকায় করোনা প্রতিরোধে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করা লক্ষে সচেতনতামূলক অভিযান পরিচালনা করে আসছে। 

রায়পুর উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ জসিম উদ্দিন মুঠোফোনে বলেন, নিষিদ্ধকালীন সময়ে কোস্টগার্ডের এটা বড় রকমের একটা সফল অভিযান। জব্দকৃত জালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়েছে এবং নৌকাগুলো আমাদের অধিনে রয়েছে। জাটকা নিধন রোধে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।   

আজকের খুলনা
আজকের খুলনা