• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

রাস্তায় কখনোই উল্টো পথে আসি না : প্রধান বিচারপতি

আজকের খুলনা

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

গাড়ি নিয়ে রাস্তায় বের হওয়ার সময় দেশের প্রচলিত নিয়মকানুনকে শ্রদ্ধা করা প্রসঙ্গে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, আমি কখনোই রাস্তায় উল্টো পথে গাড়ি নিয়ে আসি না।

আজ সকালে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চে আজকের দিনের নিয়মিত বিচারিক কার্যক্রম শুরু হয়। কিন্তু একের পর এক আইনজীবীর পক্ষ থেকে কার্যতালিকাভুক্ত (কজলিস্ট) মামলা শুনানির জন্য সংক্ষিপ্ত বা অল্প সময় চাওয়ার জন্য (শর্ট পাসওভার) প্রার্থনা করা হয়। এ সময় এক আইনজীবীর বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি এ কথা বলেন।

একাধিক আইনজীবী প্রধান বিচারপতিকে বলেন, ‘মাননীয় আদালত (মাই লর্ড), আজ রাস্তায় অনেক জ্যাম (যানজট) অল্প একটু সময় (শর্ট পাসওভার) দিন, মামলার সংশ্লিষ্ট আইনজীবী পথে আছেন এবং একটু পরেই উনি চলে আসবেন। কার্যতালিকায় থাকা কয়েকটি মামলার ক্ষেত্রে এ রকম শর্ট পাসওভার চাওয়ার একপর্যায়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনও তার মক্কেলের মামলা শুনানির জন্য আপিল বিভাগের বেঞ্চের ডায়াসের সামনে যান। তিনি প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে উদ্দেশ করে বলেন, ‘সরি মাননীয় আদালত ( মাই লর্ড), একটু দেরি হয়ে গেল, আজ রাস্তায় অনেক জ্যাম ছিল।’ এ সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ‘আমরা তো ঠিক সময়েই কোর্টে আসি।’

প্রধান বিচারপতির কথার জবাবে অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন বলেন, ‘মাই লর্ড, আপনারা তো উল্টো পথেও আসতে পারেন।’ তখন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, ‘না, না, না। আমি কখনোই রাস্তায় গাড়ি নিয়ে উল্টো পথে আসি না।’

এসব কথাবার্তা বলার পর আবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে তিন সদস্যের বিচারপতির আপিল বিভাগের বেঞ্চে সোমবারের কার্যতালিকায় থাকা মামলার বিচারিক কার্যক্রম চলতে থাকে। বেঞ্চের অপর সদস্যরা হলেন-বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি জিনাত আরা।

আজকের খুলনা
আজকের খুলনা