• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

রাবি ভর্তি পরীক্ষা, চূড়ান্ত আবেদন শুরু আজ

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৯  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর খাদেমুল ইসলাম মোল্যা স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে এ ফলাফল ঘোষণা করা হয়।

আজ দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আগামী ২০-২২ অক্টোবর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন সম্পন্ন হবে৷ 'এ' ইউনিটের সকল শাখা হতে নির্বাচিত শিক্ষার্থীদের সর্বনিম্ন জিপিএ ৪.১৭, 'বি' ইউনিটে প্রাথমিক আবেদন করা সকল শিক্ষার্থী এবং  'সি' ইউনিটে বিজ্ঞান শাখা হতে সর্বনিম্ন জিপিএ ৪.৫, ব্যবসায় শিক্ষা হতে সর্বনিম্ন জিপিএ ৪.২৫ এবং মানবিক শাখা হতে সর্বনিম্ন জিপিএ ৪.১৭ পাওয়া শিক্ষার্থী প্রথম পর্যায়ে চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছেন।

ভর্তি পরীক্ষায় ১০ শতাংশ অনলাইন সার্ভিস চার্জসহ ভর্তিচ্ছু শিক্ষার্থীকে মোট ১৩২০ টাকা দিয়ে প্রথম পর্যায়ে ১৭ সেপ্টেম্বর দুপুর ১২ টা থেকে ২৩ সেপ্টেম্বর বিকেল ৫ টা পর্যন্ত, দ্বিতীয় পর্যায়ে ২৪ সেপ্টেম্বর দুপুর ১২ টা থেকে ২৭ সেপ্টেম্বর বিকেল ৫ টা ও তৃতীয় পর্যায়ে ২৮ সেপ্টেম্বর দুপুর ১২ টা থেকে ৩০ সেপ্টেম্বর বিকেল ৫ টার মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করতে হবে। প্রতিটি পর্যায়ে চূড়ান্ত আবেদনের সুযোগ পাওয়া শিক্ষার্থীদের নির্ধারিত ফি পরিশোধ করে নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন করেছে ১ লাখ ৩৭ হাজার নয়শ তিনজন শিক্ষার্থী। এদের মধ্যে ‘এ’ইউনিটে ৫৪ হাজার ৭৬ জন, ‘বি’ইউনিটে ২৭ হাজার সাতশ ৯৪ জন এবং ‘সি’ইউনিটে ৫৬ হাজার ৩৩ জন শিক্ষার্থী প্রাথমিক আবেদন করেছে। উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে বিশেষ কোটাসহ প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার কথা থাকলেও বি ইউনিটে পাঁচ হাজার আবেদন কম পড়ায় তিনটি ইউনিটে মোট ৯১ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

এ শিক্ষাবর্ষ থেকে এমসিকিউ ও লিখিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৬০ নম্বর থাকবে এমসিকিউ। এজন্য ৫০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। এছাড়া ৪০ নম্বর থাকবে লিখিত। আর এতে ৪০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। লিখিত পরীক্ষায় সংক্ষিপ্ত আকারে ২০টি প্রশ্ন থাকবে। যার প্রতি প্রশ্নের মান থাকবে ২ নম্বর। প্রতিদিন দুই শিফট করে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বেলা পৌনে ১১টা পর্যন্ত প্রথম শিফট আর দুপুর ১২টা থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য (http://admission.ru.ac.bd/undergraduate/) তে পাওয়া যাবে।

আজকের খুলনা
আজকের খুলনা