• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

রাতে যে কাজগুলো করলে দ্রুত ওজন কমবে

আজকের খুলনা

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

সারাক্ষণ বাড়িতেই থাকলে কাজ আর কতটুকু করা হয়, বরং শুয়ে-বসে, গড়াগড়ি খেয়েই দিন কেটে যায়। এদিকে নানা মুখরোচক খাবার দেখে লোভও সামলে রাখা মুশকিল। সব মিলিয়ে ওজনের পোয়া বারো! এমন অনিয়ম করতে থাকলে ওজন বাড়তে থাকবে হু হু করে। রাতের কিছু কাজ আপনার ওজন কমাতে কার্যকরী। জেনে নিন-

Kaj-2

নাইট ওয়ার্কআউট: ওয়ার্কআউটের সঠিক সময় হিসেবে সকালকে বেছে নেন অনেকে। কিন্তু নাইট ওয়ার্ক আউট যে একেবারেই কার্যকরী নয়, একথা বলতে রাজি নন বিশেষজ্ঞদের একটা বড় অংশ। তবে রাতে ভারী ওয়ার্কআউট করবেন না। হালকা পায়ে হাঁটা, হালকা জগিং চলতে পারে। এতে ঘুমের কোনো ব্যাঘাত হবে না। বরং ওজন কমবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

Kaj-2

আগেভাগে রাতের খাবার: ঘুমাতে যাওয়ার অন্তত ঘণ্টা দুয়েক আগে শেষ খাবার খেয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কখনোই খাওয়ার পরপরই শুয়ে পড়বেন না। নিজের কাজই করুন। আলাদা করে ব্যায়ামের প্রয়োজন নেই। কিন্তু জেগে থাকুন। এতে খাবার হজম হবে সহজে।

Kaj-3

হালকা খাবার: রাতের খাবার হোক হালকা। ভাত বা রুটি, আপনার যেটা পছন্দ খেতে পারেন, কিন্তু পরিমাণ বুঝে খাবেন এবং রান্না যেন হালকা হয়। বাড়িতে তৈরি ডিনার হলে সবথেকে ভালো। কারণ যত তেল-মশলা দিয়ে রান্না হবে, হজমে সমস্যা হতে বাধ্য। রাতের খাবার হজম না হলে কিন্তু ওজন বাড়বে।

Kaj-4

পানি পান: রাতে পরিমাণমতো পানি পান করা জরুরি। দরকার হলে, মেপে পানি খান। এতে কম পানি খাওয়ার প্রবণতা কমবে। দিনভর পরিমাণমতো পানি খাওয়া জরুরি। রাতে যেহেতু বাড়িতেই থাকেন, ফলে মেপে পানি খাওয়া শুরু করতে পারেন আজ থেকেই। আর এতে আপনার ওজনও কমবে তাড়াতাড়ি।

Kaj-5

পর্যাপ্ত ঘুম: ঘুমাতে যাওয়ার সময় মোবাইল ফোন, ল্যাপটপ দূরে রাখুন। বরং গান শোনা বা গল্পের বই পড়ার অভ্যাস করতে পারেন। অন্তত সাত ঘণ্টা টানা ঘুম জরুরি। ওজন কমাতে গেলে এটি আপনাকে মানতেই হবে।

আজকের খুলনা
আজকের খুলনা