• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

রাজধানীসহ সারাদেশে সেনা টহল, ছিটানো হচ্ছে জীবাণুনাশক

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ মার্চ ২০২০  

করোনা রোধে বিভিন্ন জেলায় জীবাণুনাশক ছিটানোর পাশাপাশি সামাজিক দূরত্ব নিশ্চিতে তৎপর সশস্ত্র বাহিনী। বৃত্ত এঁকে নির্দিষ্ট দূরত্বে থেকে কেনাকাটা ও নিত্যপণ্যের বাজার সহনীয় রাখতে টহল দিচ্ছেন তারা। হোম কোয়ারেন্টিন মানতেও বাধ্য করা হচ্ছে। 

বিশ্বের ন্যায় বাংলাদেশেরও সর্বত্র করোনাভাইরাস আতঙ্ক। দেশবাসীকে কোভিড নাইনটিন সম্পর্কে সচেতন করতে কাজ করছেন সশস্ত্র বাহিনীর সদস্যরা।

শুক্রবার (২৭ মার্চ) সকালে চট্টগ্রামের পতেঙ্গায় নৌ ঘাঁটি ঈশা খাঁর আশপাশের রাস্তায় ব্লিচিং পাউডার মেশানো পানি ছিটিয়ে জীবাণুমুক্ত করেন নৌবাহিনীর সদস্যরা। এছাড়া, স্থানীয় নিম্ন আয়ের মানুষকে খাদ্য সহযোগিতাও দেন নৌসেনারা। এদিকে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার পাশাপাশি ক্রেতা-বিক্রেতার সামাজিক দূরত্ব নিশ্চিত করতে নগরীর বিভিন্ন বাজারে যৌথ অভিযান চালায় সেনাবাহিনী ও জেলা প্রশাসন। এসময় প্রতিটি দোকানের সামনে এক মিটার দূরত্বের লাল বৃত্ত এঁকে দেয়া হয়।

খুলনার শিববাড়ী মোড়, ও খানজাহান আলী সড়কসহ বিভিন্ন এলাকার বিভিন্ন রাস্তাঘাটে কেমিকেল মিশ্রিত পানি ছিটিয়ে পরিষ্কার করেন পুলিশের সদস্যরা। পরে নগরীর বিভিন্ন এলাকায় হোম কোয়ারেন্টাইন নিশ্চিতে টহল দেন সেনা সদস্যরা।

দোকানপাট বন্ধ রাখা ও রাস্তাঘাটে মানুষের অবাধে চলাফেরা রোধে ফেনীতে কাজ করছে স্থানীয় প্রশাসন। সামাজিক দূরত্ব বজায় রাখতে মাঠে রয়েছে সেনাবাহিনী।

রাজশাহীতে প্রয়োজন ছাড়া রাস্তায় চলাফেরা করায় বেশ কয়েকজনকে শাস্তি দেয়া হয়। নগরীর তালাইমারী, সাহেববাজার জিরোপয়েন্টসহ বিভিন্ন এলাকায় কাজ করছে সেনাবাহিনী।

নওগাঁর দোকানপাট ও রাস্তাঘাটে জীবাণুনাশক ছিটান সেনাসদস্যরা। এছাড়া, শহরের বিভিন্ন এলাকায় করোনা সম্পর্কে সচেতনামূলক লিফলেট বিতরণ করেন তারা।

এছাড়া, করোনা প্রতিরোধে দোকানপাট বন্ধ ও রাস্তাঘাটে জনসমাগম কমাতে যশোর, সাতক্ষীরা, খাগড়াছড়ি ও ঠাকুরগাঁওসহ দেশের বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ ও মাইকিং ও টহল অব্যাহত রেখেছে সশস্ত্র বাহিনী। 

সাতক্ষীরা জেলার প্রতিটি উপজেলায় করোনা ভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক অভিযানে প্রশাসনের সাথে সেনাবাহিনী মাঠে নেমেছে। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নিরাপদ সামাজিক দূরত্ব নিশ্চিতকরণে নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও ওষুধের দোকানের সামনে সাদা গোল বৃত্তের মধ্য থেকে কেনাকাটা করার জন্য মানুষকে সচেতন করেন। 

খাগড়াছড়িতে করোনাভাইরাসের বিস্তৃতি রোধে ও মানুষের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে প্রশাসনের কড়াকড়িতে দোকানপাট বন্ধ ও রাস্তাঘাট ফাঁকা। রাস্তার মোড়ে মোড়ে আইন-শৃঙ্খলা বাহিনীর টহল রয়েছে। তারা মাইকিং করে মানুষকে ঘরে থাকার অনুরোধ জানাচ্ছে। মাঠে রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট।

লালমনিরহাটে করোনা প্রতিরোধে পণ্য সামগ্রী কেনাকাটায় ট্রাফিক পুলিশ উদ্যোগ নিয়েছে। রং-তুলি দিয়ে তিন ফিট দুরত্বে গোল বৃত্তাকার ও চারকোনা করে মার্কিং করে দিচ্ছে। 

করোনার প্রাদুর্ভাব রোধে যশোর পৌর এলাকার সকল সড়কে জীবানুনাশক স্প্রে করছে পৌরসভা কর্তৃপক্ষ। নগরবাসীকে নিরাপদ রাখতে গত তিনদিন ধরে এ কার্যক্রম চলছে এবং সংকট শেষ না হওয়া পর্যন্ত এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। অব্যাহত রয়েছে সেনাটহল।

করোনা প্রার্দূভাব রোধে দিনাজপুর জেলা প্রশাসনে সরকারের স্বাস্থ্য বিধিমালা মেনে চলতে সকল প্রতিষ্ঠান সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। ১৩ উপজেলাসহ দিনাজপুর শহরে নির্বাহী ম্যাষ্টিট্রেটের নেতৃত্বে ১৭টি টিম কাজ করে যাচ্ছে। এছাড়া সেনাবাহিনী, র‌্যাব এবং পুলিশ মাইকিং করে জনগণকে সচেতন হবার আহ্বান জানাচ্ছেন। 

নাটোরে করোনা ভাইরাস প্রতিরোধে হাসপাতালসহ বিভিন্ন স্থানে জীবানূনাশক স্প্রে করেছে সেনাবাহিনী।

করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে টাঙ্গাইলের বিভিন্ন বাজারে দোকানের সামনে রং দিয়ে তিন ফুট পর পর বৃত্ত করে দিচ্ছেন জেলা পুলিশের সদস্যরা। অন্যদিকে টাঙ্গাইল পৌরসভার পক্ষ থেকে শহরের বিভিন্ন রাস্তায় জীবানু নাশক স্প্রে দিচ্ছেন এবং শহরের বিভিন্ন স্থানে সাধারণ মানুষের হাত পরিস্কার রাখতে বেসিন বসিয়ে দেয়া হয়েছে। 

পঞ্চগড়ে  করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মসজিদ, হাসপাতাল ও শহরের বিভিন্ন রাস্তায় জীবানুনাশক ঔষুধ স্প্রে করা হয়েছে। 
 
হোম কোয়ারেন্টাইনসহ সরকারি নিদের্শ পালনে জনসচেতনতা রক্ষায় মানিকগঞ্জ শহরসহ ৭ উপজেলায় টহল দিচ্ছে আর্মি ও পুলিশের যৌথবাহিনী। 

ভোলায় সামাজিক দূরত্ব বজায় রেখে নিজ নিজ ঘরে থাকা আহবান জানিয়ে দ্বিতীয় দিনের মতো প্রচারনা চালিয়েছে নৌবাহিনীর সদস্যরা। 

করোনা ভাইরাস সংক্রমণ রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে জনসচেতনতা বাড়ানো, সামাজিক দূরত্ব বজায় ও দোকানপাট বন্ধ রাখা নিশ্চিত করতে কুড়িগ্রাম জেলা শহরের পর এবার উপজেলাগুলোতেও প্রশাসন ও সেনাবাহিনীর যৌথ টহল শুরু হয়েছে।

করোনা ভাইরাস সংক্রমণরোধে সরকার ঘোষিত দশদিনের ছুটির দ্বিতীয় দিনে নারায়ণগঞ্জের মহাসড়ক ও সড়ক বেশ ফাঁকা রয়েছে। তবে পাড়া মহল্লাগুলোর অলিগলিতে এখনও রয়েছে জনসমাগম। চায়ের দোকানগুলোকে দেখা গেছে স্থানীয়দের জটলা ও আড্ডা। এই অবস্থা নিয়ন্ত্রণে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, র‌্যাব ও সেনাবাহিনী যৌথভাবে শুক্রবার সকাল থেকে নারায়ণগঞ্জের বিভিন্ন অলিতে গলিতে ব্যাপক তৎপরতা চালিয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা