• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

যত্রতত্র পশুহাট বন্ধ করতে হবে : বাপা

আজকের খুলনা

প্রকাশিত: ৭ আগস্ট ২০১৯  

রাজধানীর যেখানে-সেখানে কোরবানির পশুহাট বসানো বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বেশ কয়েকটি পরিবেশবাদী সংগঠন।

আজ বেলা ১১টায় রাজধানীর গুলিস্থানে ডিএসসিসি নগর ভবনের সামনে এক মানববন্ধন ও সমাবেশে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে অংশ নেন বাপা, গ্রিন ভয়েস, বিপিআই, জনগণের স্বাস্থ্য আন্দোলন বাংলাদেশ (পিএইচএম), নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, সিডিপি, এনসিসিবি, পুরাতন ঢাকা নাগরিক উদ্যোগ, আদি ঢাকাবাসী ফোরাম, ঢাকা যুব ফাউন্ডেশন, পরিবেশ রক্ষা এখনই এবং পুরান ঢাকার নাগরিক উদ্যোগ।

সমাবেশে বক্তব্য রাখেন বাপার সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন, বাপা যুগ্ম-সাধারণ সম্পাদক মিহির বিশ্বাস, পুরান ঢাকার নাগরিক উদ্যোগের সভাপতি নাজিম উদ্দিন, ঢাকা যুব ফাউন্ডেশনের ইমরান হোসেন, আমিনুর রশিদ মান্নান প্রমুখ।  

সমাবেশে বক্তারা বলেন, রাজধানীর যত্রতত্র পাড়া-মহল্লা বা বাসার সামনে কোরবানির পশুহাট বসানো বন্ধ করতে হবে। কোরবানির পশু জবাইয়ের জন্য স্থায়ী কেন্দ্র স্থাপন করতে হবে। কোরবানির বর্জ্য অপসারণ এবং প্রাণঘাতী ডেঙ্গুর কবল থেকে দেশবাসীকে রক্ষায় মশক নিধনে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

ডেঙ্গু প্রসঙ্গে বক্তারা বলেন, ডেঙ্গু বর্তমানে মহামারি আকার ধারণ করেছে। এ অবস্থায় যত্রতত্র কোরবানির হাটের বর্জ্য এবং কোরবানির বর্জ্য দ্রুত অপসারণ করতে না পারলে ডেঙ্গুসহ অন্য মশা-মাছি বাড়বে। তাই প্রতিদিন হাটের বর্জ্য এবং কোরবানির বর্জ্য যথাসময়ে অপসারণ করতে হবে।

বক্তারা আরও বলেন, ডেঙ্গু রোধে দ্রুত এবং কার্যকর ওষুধ আমদানি করতে হবে। জলাধারগুলোতে মশা খেকো মাছ ছাড়ার ব্যবস্থা করতে হবে। প্রতি ওয়ার্ডের নির্বাচিত কমিশনারদের মশা নিধনে যুক্ত হতে বাধ্য করতে হবে। তাদের প্রতিটি পাড়ার সাধারণ মানুষ, রাজনৈতিক কর্মী, ছাত্র, যুব, বিভিন্ন ক্লাবকে যুক্ত করে মশার প্রতিটি আবাসস্থল ধ্বংস করতে হবে।

আজকের খুলনা
আজকের খুলনা