• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

মালয়েশিয়ায় প্রবাসীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত

আজকের খুলনা

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২০  

বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস আজ মানুষের জীবন মহাসংকটে ফেলে দিয়েছে। উন্নত দেশগুলো পর্যন্ত করোনাভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে। মালয়েশিয়া সরকার ইতোমধ্যে মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের ফলে বন্ধ থাকা কলকারখানার কর্মীদের বেতন দিতে নির্দেশ দিয়েছে, এ অজুহাতে বেতন কাটা বা ছুটি দেয়া যাবে না। এ ছাড়া বিদেশি কর্মীদের ভিসা নবায়নের ক্ষেত্রে ফি ২৫% মওকুফ করেছে দেশটির সরকার।

বৈধ ও অবৈধ নির্বিশেষে সকল বিদেশির জন্য করোনা চিকিৎসা ফ্রি করেছে মালয়েশিয়া সরকার। দেশটির স্বাস্থ্যবিভাগের পাশাপাশি সে দেশে অবস্থানরত বাংলাদেশি চিকিৎসকরাও টেলিফোনের মাধ্যমে প্রবাসীদের স্বাস্থ্যবিষয়ক পরামর্শ দিচ্ছেন।

আশার কথা হচ্ছে প্রবাসে বিত্তবান মানুষরাও এই করোনা সংকট মোকাবিলায় সাধারণ প্রবাসীদের পাশে দাঁড়িয়েছেন। শুধু তাই নয় দেশটিতে মুভমেন্ট কন্ট্রোলে নিয়োজিত আইন-শৃঙ্খলা রক্ষকারী বাহিনীর সদস্যদেরও খাবার পরিবেশন করছেন তারা।

চলমান এ সংকটময় মুহূর্তে মালয়েশিয়ায় নিজ নিজ আবাসস্থলে থাকা প্রবাসীদের বাংলাদেশ হাইকমিশন, প্রবাসী ব্যবসায়ী, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন, ছাত্র সংগঠন ও ব্যক্তি উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ করছে। খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে চাল, ডাল, আলু, তেল, পেঁয়াজ। এ ছাড়া সাবান ও মাস্কও বিতরণ করা হচ্ছে।

তরুণ উদ্যোক্তা ইসরাফিল আল শামীম তার কোম্পানিতে কর্মরত শতাধিক প্রবাসীকে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন।

মালয়েশিয়া জহুরবারুতে মুভমেন্ট কন্ট্রোলে নিয়োজিতদের একবেলার খাবার পরিবেশন করেছেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন মোয়াজ্জেম হোসেন রানা। জহুরবারু ফরেন সিটি কন্সট্রাকশন সাইটে কর্মরত চার শতাধিক প্রবাসীকে খাদ্যসামগ্রী বিতরণ করেন তরুণ তিন উদ্যোক্তা ইসরাফিল আল শামীম, মো. আরমান ও লিটন কাজী। এ ছাড়া মুন্সীগন্জের কুটগাঁওয়ে এ প্রায় ৫০টি পরিবারে খাদ্য সামগ্রী দিয়েছেন ইসরাফিল আল শামীম।

মালয়েশিয়ার মাইশা এসডিএন বিএইচডিতে কর্মরত সহস্রাধিক বাংলাদেশি কর্মীদের খাদ্যসামগ্রী বিতরণ করেছেন কোম্পানির পরিচালক মিন্টু মোহাম্মদ ইসহাক। প্রবাসী আমিনুল ইসলাম রতন তার ব্যক্তি উদ্যোগে প্রায় ২৫ জন প্রবাসীকে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন।

ভালোবাসি বাংলাদেশ সংগঠনের পক্ষ থেকেও প্রবাসীদের সহায়তা দেয়া হয়েছে। অনলাইন ফরম পূরণের মাধ্যমে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হচ্ছে। এ পর্যন্ত প্রায় ১ লাখেরও বেশি প্রবাসী ফরম পূরণের মাধ্যমে তাদের সমস্যার কথা জানিয়েছেন। সাধ্য মতো সংগঠনের পক্ষ থেকে সংগঠনটি সহযোগিতা করছে বলে জানালেন সংগঠনের কর্ণধার মানবাধিকারকর্মী হারুন আল রশিদ।

তিনি বলেন, আমাদের চেষ্টার কমতি হচ্ছে না। এ পর্যন্ত সংগঠনের পক্ষ থেকে সহস্রাধিক প্রবাসীর মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা