• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

মন্ত্রিসভার ছাড়পত্র, বিদেশ যেতে পারবেন নওয়াজ

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সম্প্রতি তাকে জামিনে মুক্তি দিয়েছে পাকিস্তানের আদালত। এছাড়া চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার ব্যাপারেও অনুমতি দিয়েছে পাকিস্তান সরকার। চিকিৎসার জন্য নওয়াজ শরিফের বিদেশে যাওয়ার ব্যাপারে মঙ্গলবার ছাড়পত্র দিয়েছে পাকিস্তানের মন্ত্রিসভা।

পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের ওই সিদ্ধান্তে জানানো হয়েছে, বন্ডে সই করে তিনি বিদেশে চিকিৎসা নিতে যেতে পারবেন। ওই বন্ডে প্রতিশ্রুতি রয়েছে, চিকিত্‍‌সা করিয়ে তিনি পাকিস্তানে ফিরবেন। তার বিরুদ্ধে থাকা মামলার মুখোমুখি হবেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের উপস্থিতিতে এই বৈঠক হয়। সেখানেই সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয় নো-ফ্লাই লিস্ট থেকে নওয়াজ শরিফের নাম সরিয়ে ফেলা হবে। বৈঠক শেষে রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ ইমরান সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ফলে,  নওয়াজের বিদেশ যাত্রার ক্ষেত্রে আর কোনও বাধাই রইল না।

নওয়াজ কন্যা মরিয়ম জানিয়েছেন, বুধবার লাহারো একটি এয়ার অ্যাম্বুল্যান্স আসবে। ওই অ্যাম্বুল্যান্সে করেই তাকে লন্ডনে নিয়ে যাওয়া হবে। ‍৬৯ বছর বয়সি পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের সুপ্রিমো সরকারের শর্তে রাজি হয়েছেন বলে জানিয়েছে পাকিস্তানি গণমাধ্যম। ডাক্তার ও পরিবারের পরামর্শ মেনে তিনি ব্রিটেনে যাচ্ছেন।

মন্ত্রিসভার বৈঠকের পর স্পেশ্যাল অ্যাসিস্ট্যান্ট অন ইনফরমেশন ফিরদৌস আওয়ান জানান, নওয়াজ শরিফের বিষয়টি মানবিকতার খাতিরে বিবেচনা করা হয়েছে। মন্ত্রিসভার সংখ্যাগরিষ্ঠ সদস্যই শরিফ যাতে পাকিস্তানের বাইরে গিয়ে চিকিত্‍‌‌সা করাতে পারেন, সে বিষয়ে সম্মতি জানিয়েছেন। জামানতের জন্য অবশ্য মোটা অংকের অর্থ তাকে জমা করতে হবে।

রক্তের জটিল অসুখে ভুগছেন পাকিস্তানের প্রাক্তন এই প্রধানমন্ত্রী। মেডিকেলের পরিভাষায় একে বলে ব্লিডিং ডিজঅর্ডার। এই অসুখের কারণে অস্বাভাবিক হারে প্লাটিলেট কাউন্ট কমে যাচ্ছে। লাহোরের সার্ভিসেস হাসপাতালের চিকিত্‍‌সকেরা দু-সপ্তাহ ধরে চেষ্টা করেও নওয়াজ শরিফকে পুরোপুরি সুস্থ করে তুলতে পারেননি।

আজকের খুলনা
আজকের খুলনা