• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ভয়াবহ বন্যায় প্লাবিত ভেনিস

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

ইতালির প্রাচীনতম একটি শহর ভেনিস। প্রত্নতত্ত্ববিদ ও পর্যটকদের পদচারণায় মুখরিত থাকে ভাসমান এই শহরটি। প্রতিদিন হাজার হাজার পর্যটক পর্যটক আসে শহরটিতে। ইতালি সরকারের অন্যতম আরেকটি আয়ের উৎস ভেনিস। ভারী বৃষ্টিপাত ও জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে ভয়াবহ বন্যায় প্লাবিত হয়ে গেছে ভেনিস। সর্বশেষ ৫০ বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ বন্যা বলে জানা যায়। আর এই বন্যার জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করছে ভেনিসের মেয়র লুইজি ব্রুঙ্গনারো। তিনি এক টুইটে বার্তায় বলেন, '৫০ বছরের মধ্যে পানি স্তরের পরিমাণ সবচেয়ে বেশি। এখন সরকারকে অবশ্যই আমাদের কথা শুনতে হবে। এগুলো জলবায়ু পরিবর্তনের প্রভাব এবং এর জন্য প্রচুর ক্ষয়ক্ষতি হবে।' এছাড়া তিনি আরও বলেন বন্যায় শহরটির অধিকাংশ স্থান ডুবে গেছে।

ভেনিস জোয়ার পর্যবেক্ষণ কেন্দ্র সূত্রে জানা যায়, ভেনিসের জলের পরিমাণ ১.৮৭ মিটার বৃদ্ধি পেয়েছে। আর ১৯৬৬ সালে ১.৯৪ মিটার পানি বৃদ্ধি পেয়েছিল। বন্যায় প্রদেশটিতে জরুরি অবস্থা জারি ও বুধবার (১৩ নভেম্বর) সকল ধরণের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছে প্রদেশ সরকার। আর বন্যায় দুই জন মারা গেছে বলে জানা যায়। বন্যার ফলে শহরটির বিদ্যুৎ ব্যবস্থায়ও ব্যাঘাত ঘটেছে। প্রচন্ড বাতাস ও জোয়ারের পানিতে পরিপূর্ণ শহরটি। পানিতে তলিয়ে গেছে শহরটির ঐতিহাসিক স্থাপনাগুলো। এমনকি বাড়িঘর ও ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোতেও পানিতে তলিয়ে গেছে।

মঙ্গলবার (১২ নভেম্বর) নাগরিক সুরক্ষার জোয়ার পূর্বাভাস ও প্রতিবেদন কেন্দ্র জানিয়েছে, শহরটির ৪৫ শতাংশ অঞ্চল বন্যায় প্লাবিত হয়েছে। আর ত্রিশ জন উদ্ধারকর্মীকে মোতায়েন করা হয়েছে। এ দিকে, শহরটির গভর্নর থেকে বলা হয়েছে, সকল নাগরিকদের যতটুকু সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে তার প্রমাণ সংগ্রহ করে রাখতে বলা হয়েছে। যাতে তারা কেন্দ্রীয় সরকারের নিকট ক্ষতিপূরণের জন্য আবেদন করতে পারে।

আজকের খুলনা
আজকের খুলনা