• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ভেন্টিলেটর বানালো মিনিস্টার, আজ থেকে দুই মেডিকেলে পর্যবেক্ষণ

আজকের খুলনা

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২০  

দেশীয় কোম্পানি টেকনোলজি ব্র্যান্ড মিনিস্টার করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্যে কিছু ভেন্টিলেটর বানিয়েছে যা শনিবার (১১ মার্চ) থেকে দুইটি মেডিকেল কলেজে পর্যবেক্ষণ করা শুরু হবে।

খবরটি নিশ্চিত করেছেন মিনিস্টার হাইটেক পার্ক-এর প্রতিষ্ঠাতা এমএ রাজ্জাক খান।

তিনি জানান, তাদের তৈরি করা ভেন্টিলেটর আজ রাজধানীর দুটি মেডিকেল কলেজ ইউনিভার্সেল এবং শাহবুদ্দিনের আইসিইউ বিভাগে পরীক্ষার জন্যে পাঠানো হবে।

সেখানে কৃত্রিম হৃৎপিণ্ডের সঙ্গে ভেন্টিলেটর দুটি সংযুক্ত করে পরীক্ষা করা হবে। পরে তাদের মতামতের ভিত্তিতে প্রয়োজনে আরো কিছু সংযোজন করে সরকারের অনুমোদনের জন্যে উপস্থাপন করা হবে বলে জানান রাজ্জাক খান।

ভেন্টিলেটর হল এমন একটি যন্ত্র যা শ্বাস কষ্টের রোগীদের বিকল্প পন্থায় শ্বাস প্রশ্বাস চালু রাখা যায়। করোনা ভাইরাসে আক্রান্ত হলে ফুসফুস অনেক ক্ষেত্রেই ঠিক মতো কাজ করে না। ফলে শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে অনেকই মারা যাচ্ছেন।

ভেন্টিলেটর হল এমন একটি যন্ত্র যা শ্বাস কষ্টের রোগীদের বিকল্প পন্থায় শ্বাস-প্রশ্বাস চালু রাখা যায়

রাজ্জাক খান বলেন, দুই মেডিকেলের পরীক্ষা এবং সরকারের অনুমোন মিলিয়ে তাদের এই সপ্তাহের মধ্যে সব কাজ শেষ হয়ে যাবে। সেক্ষেত্রে আগামী সপ্তাহের মধ্যে তারা ভেন্টিলেটর উৎপাদনে যাবেন।

“আগামী সপ্তাহ থেকে আমরা উৎপাদনে যেতে পারবো। আর যদি কাঁচামালের সাপ্লাই ঠিক মতো পাই তাহলে প্রতি সপ্তাহে একশ’র মতো ভেন্টিলেটর মিনিস্টারের হাইটেক পার্কে উৎপাদন করা সম্ভব হবে,” বলেন রাজ্জাক খান।

তবে তাদের উৎপাদিক ভেন্টিলেটরের মূল্য সম্পর্কে কোনো ধারণা দেননি তিনি।

এর আগে ৩১ মার্চ বিশ্বখ্যাত মেডিকেল ডিভাইস কোম্পানি মেডিট্রনিক্স তাদের পিবি-৫৬০ মডেলের ভেন্টিলেটরের প্যাটেন্ট, ডিজাইন এবং সোর্স কোড বুঝে নিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সেটির ওপর ভিত্তি করেই মিনিস্টার এই ভেন্টিলেটর বানালো বলে জানান রাজ্জাক খান।

বর্তমানে চীন থেকে একটি ভেন্টিলেটর আমদানি করতে অন্তত সাত লাখ টাকা লাগে। ইউরোপ থেকে আনতে লাগে ১৮ থেকে ২০ লাখ টাকা। তবে আইসিটি বিভাগের ধারণা বাংলাদেশে এটি উৎপাদন করা গেলে এর মূল্য দুই থেকে আড়াই লাখ টাকার মধ্যে হবে।

আজকের খুলনা
আজকের খুলনা