• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ভিকারুননিসায় ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফরম পূরণে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। তবে বিষয়টি অসত্য বলে মন্তব্য করেছেন অধ্যক্ষ। অভিযোগ সত্য প্রমাণিত হলে অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানায় ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। বোর্ড থেকে এইচএসসি ফরম পূরণ ফি নির্ধারণ করে দেয়া হয়েছে বাণিজ্যিক বিভাগের জন্য ১৯৪০ ও বিজ্ঞান বিভাগের জন্য ২৫০০ টাকা কিন্তু সেখানে সরকারি এ কলেজটি শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণের অর্থসহ মডেল টেস্ট বাবদ অতিরিক্ত আরো ৩৫০০ টাকা নিচ্ছে। যা শিক্ষার্থীদের জন্য ফরম পূরণে বাধ্যতামূলক করা হচ্ছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

এক শিক্ষার্থী বলেন, মডেল টেস্টের টাকার জন্য আমাকে ফরম ফিলাপ করতে দেয়া হয়নি। মডেল টেস্ট এবং পিকিনিক দুটোই বাধ্যতামূলক। এ বিষয়ে অভিভাবকরা প্রতিবাদ করেও কোনো লাভ হয়নি বলে জানায় অভিভাবক ফোরাম। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ অভিভাবক ফোরামের সভাপতি আনিসুর রহমান বলেন, স্কুলে তো আমরা বেতন দেয়, মডেল টেস্ট কিসের? ওনারা মনগড়া একটা বেতন ধরে। ওই টাকা দিতে যে ব্যর্থ হয় তাকে পরীক্ষা দিতে দেবে না এবং বিভিন্ন রকম হুমকি দেয়া হয়। এ টাকার কথা স্বীকার করে কলেজ কর্তৃপক্ষ বলছে, কোনো শিক্ষার্থীকে বাধ্য করে এ টাকা নেয়া হচ্ছে না ।


ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফওজিয়া রেজওয়ান বলেন, যারা প্রিপারেশন টেস্টের টাকা দিতে পারবে না তারাও পরীক্ষা দেবে। দুইটা ট্রান্সমিটিং করেছি, যারা দেবে তারা দেবে। আর যারা দেবে না তারা দেবে না। এটাতে কোনো বাধ্যবাধকতা নেই।

ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পেলে খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে বলে জানায়, ঢাকা মাধ্যমিক ওউচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, নীতিমালার মধ্যে মডেল টেস্ট নামে কোনো টেস্ট নাই। কেউ যদি আমাদের কাছে অভিযোগ করে তবে আমরা সেটা ক্ষতিয়ে দেখব।

আগামী এপ্রিল মাসে সারা দেশে শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।

আজকের খুলনা
আজকের খুলনা