• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ভালো কথা দিয়ে মন্দকে ধ্বংস করতে হবে: ফাহমিদা নবী

আজকের খুলনা

প্রকাশিত: ২৮ জুলাই ২০১৯  

ফাহমিদা নবী। কণ্ঠশিল্পী সুরকার ও উপস্থাপক। এনটিভিতে প্রচারিত রিয়েলিটি শো 'সিলন সুপার সিঙ্গার'-এর বিচারক হিসেবে কাজ করছেন। এ আয়োজন ও অন্যান্য প্রসঙ্গে কথা হয়  তার সঙ্গে-

অনেক দিন পর রিয়েলিটি শোর বিচারক হলেন। 'সিলন সুপার সিঙ্গার' রিয়েলিটি প্রতিযোগীদের কতটা সম্ভাবনাময় বলে মনে হচ্ছে?

ফাহমিদা নবী: এক সময় গান করলেও অনেক প্রতিযোগী গানের চর্চা ধরে রাখতে পারেননি। আমরা সারাদেশ চষে যাদের প্রতিযোগিতার জন্য খুঁজে বের করেছি, তাদের অনেকে বিশ্বাস করতে পারেননি গৃহিণীদের নিয়ে এমন একটি আয়োজন হতে পারে। তার পরও সাহসী হয়ে এ আয়োজনে অংশ নিয়েছেন। খুব ভালো না গাইলেও অনেকে সাহসী হয়ে উঠেছেন কিছু করে দেখানোর জন্য। কেউ কেউ ভালো গাইলেও মূল পর্বে এসে বাদ পড়েছেন। নার্ভাস থাকার কারণেই প্রতিযোগিতায় ভালো গাইতে পারেননি। এরপরও যারা মূল পর্বে এসেছেন, তারা যথেষ্ট সম্ভাবনাময়। গৃহিণীদের মধ্যে এত প্রতিভা ছড়িয়ে আছে- এই রিয়েলিটি শোর বিচারক হওয়ার আগ পর্যন্ত কল্পনাও করিনি। 

রিয়েলিটি শোর ব্যস্ততায় নতুন কোনো গান করার সুযোগ পেয়েছেন?

ফাহমিদা নবী: 'সিলন সুপার সিঙ্গার'-এর অডিশন পর্বে সারাদেশ থেকে শিল্পী খোঁজাখুঁজিতে ভীষণ ব্যস্ত ছিলাম। যে জন্য অন্য কিছু করার কথা ভাবতেই পারিনি। মূল পর্ব শুরু হওয়ার পর কিছুটা সময় বের করতে পেরেছি। সেই ফাঁকে ঈদের জন্য নতুন তিনটি গান রেকর্ড করেছি। এর মধ্যে 'আমরা দু'জন যুগল পাখি' শিরোনামের একটি গান রেকর্ড করেছি, যার কথা সংগ্রহ করেছি এক ফেসবুক বন্ধুর লেখা পঙ্‌ক্তি থেকে। এ গানের সঙ্গীতায়োজন করেছেন বর্ণ চক্রবর্তী। এর পাশাপাশি মঞ্জুরুল আলম চৌধুরীর লেখা 'মা' ও ফারজানা রহমানের লেখা 'সেদিনও মুখর ছিল শব্দহীন কথারা' শিরোনামের গান দুটির সুর করেছি আমি নিজে।

 

'জীবনের জয়গান' সিরিজের গানগুলোর পর সুরকার হিসেবে নিয়মিত কাজ করে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কি?

ফাহমিদা নবী: 'জীবনের জয়গান' সিরিজে খ্যাতিমান ও তরুণ শিল্পীরা আমার সুরে গান করেছে। যে জন্য কিছুটা হলেও সুরকার হিসেবে কাজ করার প্রেরণা পেয়েছি। গান করতে গেলে নিজের মধ্যে আপনা-আপনি কিছু সুর চলে আসে। যখন কেউ বলে, সে সুর ভালো লাগছে, তখন সেটা রেখে দেওয়ার চেষ্টা করি। 

'সুরের আয়না'র পাশাপাশি নতুন কোনো আয়োজন নিয়ে কিছু ভাবছেন?

ফাহমিদা নবী: গানের পাশাপাশি মানুষকে অন্যান্য ভালো কাজের অনুপ্রেরণা জোগাবে- এমন কিছু করতে চাই। সময় বলছে, ভালো কথা দিয়েই মন্দকে ধ্বংস করতে হবে। উপস্থাপক হিসেবে অনুপ্রেরণাদায়ী কিছু করে দেখাতে চাই। 'সুরের আয়না' অনুষ্ঠানেও কিছুটা পরিবর্তন আনা জরুরি। এখন সেসব নিয়েই ভাবছি।

আজকের খুলনা
আজকের খুলনা