• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ভারতে আটকে পড়া ১৪১ বাংলাদেশি বেনাপোল দিয়ে দেশে ফিরেছেন

আজকের খুলনা

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস প্রতিরোধে ভারত সরকার কর্তৃক ঘোষিত লকডাউনে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে আটকে পড়েছেন অনেকে। এদের মধ্যে ১৪১ জন বাংলাদেশি গত ৩ দিনে বিশেষ ব্যবস্থাপনায় বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন।

শুক্রবার, শনিবার ও রোববার ছোট ছোট দলে ভাগ হয়ে তারা ফিরে এসেছেন বাংলাদেশে।

শুক্রবার ফেরত আসা ৮১ জনের শরীরে করোনাভাইরাসের কোনো লক্ষণ পাওয়া না গেলেও শনিবার সকালে ফেরত আসা ৩৫ জনের মধ্যে ৫ জনের শরীরে উচ্চ তাপমাত্রা পাওয়া যায়। ফলে বেনাপোলে আতংক ছড়িয়ে পড়ে। স্বাস্থ্য বিভাগ তাদের হাসপাতালে প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রাখার ব্যবস্থা করেছেন।

ভারত থেকে যারাই দেশে ফিরে আসছে তাদের বিশেষ সতর্কতার সঙ্গে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। প্রত্যেকের হাতে লাল সিল দেয়া হচ্ছে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার জন্য।

রোববার ভারত থেকে ফিরে এসেছেন ২৫ বাংলাদেশি। তাদের কারো দেহে করোনার লক্ষণ পাওয়া যায়নি।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে দায়িত্বরত স্বাস্থ্য কর্মকর্তা ডা. হাবিবুর রহমান জানান, শুক্রবার কলকাতা থেকে ফেরা ৮১ বাংলাদেশির ব্যাপারে বিশেষ ব্যবস্থায় এদিন দেশে ফেরা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার ক্ষেত্রে অধিক কড়াকড়ি ও সতর্কতা অবলম্বন করা হয়। তবে তাদের কারও দেহে উচ্চ তাপমাত্রা বা করোনাভাইরাসের লক্ষণ পাওয়া যায়নি।

অপর চিকিৎসক ডা. জাহিদুল ইসলাম জানান, শনিবার সকালে ভারত থেকে ৩৫ জন বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী দেশে প্রবেশ করেন। এ সময় তাদের মধ্যে ৫ যাত্রীর শরীরের উচ্চ তাপমাত্রা পাওয়ায় তাদের বাসায় না পাঠিয়ে বিশেষ ব্যবস্থায় শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রাখা হয়েছে।

তিনি বলেন, পরবর্তীকালে ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। অবশ্য রোববার ২৫ জন যারা দেশে ফিরে এসেছেন তারাই সবাই সন্দেহমুক্ত।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি আহসান হাবীব জানান, দুদিনে আসা ১৪১ জনের মধ্যে ৫ জনের শরীরে তাপমাত্রা বেশি হওয়ায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে। বাকিদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে প্রত্যেকের পূর্ণাঙ্গ ঠিকানা ও মোবাইল নম্বর রাখা হয়েছে। তাদের প্রতি নজর রাখার জন্য স্ব-স্ব জেলায় সেগুলো পাঠিয়ে দেয়া হয়েছে।

তিনি বলেন, দুই দেশের দূতাবাস ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মধ্যে আলাপ-আলোচনার পর কলকাতায় আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফেরার অনুমতি দেয় ভারত কর্তৃপক্ষ। সেই হিসেবে গত ৩ দিনে ১৪১ জন দেশে ফিরেছেন। মোদি সরকার লকডাউন ঘোষণার পর ২৬ মার্চ থেকে বেনাপোল চেকপোস্ট দিয়ে বন্ধ হয়ে যায় যাত্রী পারাপার।

এতে ওপারে আটকে থাকা বাংলাদেশিরা পড়েন চরম দুর্ভোগে। এখনও ভারতে আড়াই হাজার বাংলাদেশি বিভিন্ন স্থানে আটকা পড়ে আছেন বলে ওসি জানান।

আজকের খুলনা
আজকের খুলনা