• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ভারতে আটকে পড়া বাংলাদেশিদের খাবার দিচ্ছেন ডা. দেবী শেঠী

আজকের খুলনা

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতে ভারতের ব্যাঙ্গালোরে চিকিৎসার জন্য গিয়ে আটকে পড়েছেন কয়েকশ বাংলাদেশি নাগরিক। আর এ সব বাংলাদেশিদের খাবার দিচ্ছেন দেশটির প্রখ্যাত চিকিৎসক ডা. দেবী শেঠী ও নারায়ণা হৃদয়ালয়া হাসপাতাল। প্রতিদিন ৫০০ জন বাংলাদেশিকে দু’বেলা খাবার দিচ্ছেন তিনি।

জানা যায়, পুনের আদিত্য বিড়লা মেমোরিয়াল হাসপাতালের আন্তর্জাতিক বিভাগের এজিএম রানা ভট্টাচার্য এবং বাংলাদেশ হিউম্যান রাইটসের কোঅর্ডিনেটর প্রদীপ সাহার সহযোগিতায় সেখানে আটকে পড়া রোগী ও তাদের স্বজনরা ডা. দেবী শেঠীর সঙ্গে দেখা করেন। সেখানে তারা আটকে পড়া বাংলাদেশিদের দুঃখ-দুর্দশার কথা জানান।

আটকা পড়া বিজয় কুমার বিশ্বাস  বলেন, ‘আমরা ডা. দেবী শেঠীকে আমাদের এই আটকে পড়া বাংলাদেশিদের দুঃখ-কষ্টের কথা জানাতে সক্ষম হই। অতঃপর দেবী শেঠী তার হাসপাতালের আশপাশে আটকে পড়া ৫০০ বাংলাদেশিকে দুপুর ও রাতের খাবারের দায়িত্ব নিয়েছেন এবং শুক্রবার (৩ এপ্রিল) থেকে আমরা প্রত্যেকে নিজ নিজ হোটেলে বসেই দু’বেলার খাবার পাচ্ছি। আরও কিছু বাংলাদেশি আছে যারা হোটেল মালিকদের আন্তরিকতা বা অজ্ঞতার কারণে তালিকাভুক্ত হয়নি। তাদের জন্যও অনুরোধ করা হয়েছে। আশা করি সমাধান হবে।’

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতি বছর প্রায় ১২ লাখেরও বেশি বাংলাদেশি ভারতে চিকিৎসার জন্য যান। এর বেশির ভাগই যান ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালে (সিএমসি) চিকিৎসা নিতে। ছাড়াও ব্যাঙ্গালোর, চেন্নাই, মুম্বাই এবং নয়াদিল্লিতে প্রচুর সংখ্যক রোগী যান। করোনাভাইরাসের কারণে সেখানে কয়েক হাজার বাংলাদেশি আটকে পড়েছেন। 

এরপর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাদের ফিরিয়ে আনার উদ্যোগ নিলেও ভারতে লকডাউন চলায় সেটা সময় সাপেক্ষ বলে জানানো হয়।

উল্লেখ্য, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত ৮৮ জন আক্রান্ত হয়েছেন। আর ৯ জন প্রাণ হারিয়েছেন। ভারতে এখন পর্যন্ত ৩ হাজার ৫৮৮ জন আক্রান্ত হয়েছেন বিপরীতে ৯৯ জনের মৃত্যু হয়েছে প্রাণঘাতী এ ভাইরাসে।

বিশ্বব্যাপী এখন পর্যন্ত ১২ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন আর প্রাণ গেছে ৬৫ হাজার ৬০০ জনের। আর সুস্থ হয়েছেন ২ লাখ ৫৩ হাজার ৫৯৭ জন।

আজকের খুলনা
আজকের খুলনা