• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ভারত থেকে অনুপ্রবেশ রোধে স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে চিঠি

আজকের খুলনা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

ভারত সীমান্তে নজরদারি বাড়ানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। কোনো কাগজপত্র ছাড়া বাংলাদেশে যাতে কেউ ঢুকতে না পারে সে জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বিবিসি বাংলা এক প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশে অনুপ্রবেশের অনেক চেষ্টা হতে পারে—এমন আশঙ্কার বিষয় নিয়ে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে। কিন্তু বাংলাদেশের জন্য উদ্বেগজনক কোনো পরিস্থিতি হবে না বলে সরকারি কর্মকর্তারা বলে আসছেন। সেই সঙ্গে সীমান্তে পাহারা বা নজরদারি বাড়ানোর খবরও পাওয়া যাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ‘আমরা সব সময় আমাদের সীমান্তকে সুরক্ষিত রাখি। সম্প্রতি গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনে আমরা দেখতে পেয়েছি, যাঁরা বিদেশে গেছেন তাঁরা ফিরে আসছেন। বাংলাদেশের নাগরিক হলে অবশ্যই আমরা তাঁদের গ্রহণ করি। কিন্তু অন্য দেশের নাগরিক হলে আমরা তাঁদের গ্রহণ করি না। যেহেতু এ নিয়ে তথ্য বের হচ্ছে সে জন্য আমরা এ ব্যাপারে আরেকটু সতর্কতা অবলম্বনের সিদ্ধান্ত নিয়েছি।’ তিনি বলেন, ‘আমরা সজাগ দৃষ্টি রাখব, যাতে কেউ সীমান্ত অবৈধভাবে অতিক্রম না করে। আমরা এটি আলাপ করেছি এবং একটি চিঠি দিয়ে আরো গুরুত্বারোপ করেছি।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, সীমান্তে এরই মধ্যে নজরদারি বাড়িয়ে সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

বিজিবির কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি বাংলা জানায়, গত মাসে ঝিনাইদহের মহেশখালী সীমান্ত দিয়ে ১০-১২ জনের ছোট ছোট দল বানিয়ে অনুপ্রবেশের চেষ্টা করা হয়। ওই সীমান্ত দিয়ে ভারত থেকে অবৈধভাবে আসা আটজনকে গত বৃহস্পতিবার আটক করা হয়েছে। গত এক মাসে মহেশপুর সীমান্তে ভারত থেকে অনুপ্রবেশের দায়ে প্রায় ২৫০ জনকে আটক করা হয়েছে।

মহেশপুর সীমান্তবর্তী একটি ইউনিয়ন পরিষদের সদস্য সায়েরা খাতুন বলেন, বিজিবি পাহারা দিচ্ছে। স্থানীয় জনগণও পালা করে তাদের সহযোগিতা করছে।

রাজশাহীর পবা উপজেলার সীমান্তবর্তী চরগুলোতে স্থানীয় কমিটি করে নজরদারি বাড়ানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন সাম্প্রতিক সময়ে ভারত থেকে অনুপ্রবেশ বা পুশ ইনের অভিযোগ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হয়েছেন। এর আগে তিনি স্থানীয় সাংবাদিকদের বলেছিলেন, পুশ ইনের বিষয়ে তিনি সরকারিভাবে অবগত নন।

আজকের খুলনা
আজকের খুলনা