• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

বড়ই অদ্ভুত এক শহর !

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২০  

প্রত্যেক দেশ বা অঞ্চলেই বসবাস করার কিছু নিয়ম-কানুন রয়েছে। তবে কোনো কোনো রীতি-নীতি আবার অন্য আরেক অঞ্চলের কাছে অদ্ভুতই মনে হয়। এমনই এক অদ্ভুত শহরের নাম ভিলা লে এস্ট্রেলা। এন্টার্কটিকা বা দক্ষিণ মেরুর বরফে ঢাকা কিং জর্জ দ্বীপে অবস্থিত একটি ছোট শহর। শহর বলছি বটে, তবে এখানে বাড়ি-ঘর রয়েছে একেবারে হাতে গোনা, কয়েকটা। এ ছাড়াও এখানে রয়েছে একটা স্কুল আর একটা পোস্ট অফিস আর একটা ব্যাংক। আর দোকানপাঠ সেও হাতেগোনা। কিন্তু এ কথা মনে হতেই পারে, দক্ষিণ মেরুর বরফে ঢাকা ছোট একটা শহরে এটাই তো স্বাভাবিক! হ্যাঁ, বাড়ি-ঘর আর দোকানপাঠের সংখ্যায় কোনও অস্বাভাবিকতা নেই। তবে এই শহরের একটা ব্যপার সবার থেকে সম্পূর্ণ আলাদা যে কারণে একে ‘অদ্ভুত’ বলছি। কী সেই অদ্ভুত ব্যপার?

এই শহরে যদি বসবাস করতে চান, তাহলে অবশ্যই অস্ত্রোপচার করে আপনার অ্যাপেনডিক্স ফেলে দিতে হবে। নয়তো এখানে বাস করার অনুমতি পাবেন না আপনি। এস্ট্রেলা শহরে বসবাসকারী সকলকেই অন্য শহর থেকে অস্ত্রোপচার করে অ্যাপেনডিক্স শরীর থেকে বাদ দিয়ে আসতে হয়। এ শহরের শিশুদের ক্ষেত্রেও এই একই নিয়ম প্রযোজ্য।

কিন্তু কেন এমন অদ্ভুত নিয়ম এ শহরের? অ্যাপেনডিক্সের সঙ্গে কী এমন শত্রুতা রয়েছে এ শহরের বাসিন্দাদের?

 

আসলে ভিলা লে এস্ট্রেলার শ’ খানেক বাসিন্দার মধ্যে বেশিরভাগই হলেন চিলির বিমান বাহিনী বা নৌবাহিনীর সদস্য অথবা বিজ্ঞানী। তবে তাঁদের অনেকের সঙ্গেই তাঁদের পরিবার পরিজনরাও আসেন এই শহরে বসবাস করতে। বসবাসের জন্য অত্যন্ত নিরিবিলি ও মনরম এই শহর। এই শহরের বার্ষিক গড় তাপমাত্রা হিমাঙ্কের নিচে মাইনাস ২.৩ ডিগ্রি সেলসিয়াস। শীতকালে এই তাপমাত্রাই হিমাঙ্কের নিচে মাইনাস ৪৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যায়।

কিন্তু এই শহরে চিকিৎসকের সংখ্যা খুবই কম। যে সব চিকিৎসক রয়েছেন, তাঁরা কেউই অস্ত্রোপচারে পারদর্শী নন। এ ছাড়া এস্ট্রেলা শহরের সবচেয়ে কাছের হাসপাতালটির দূরত্ব শহর থেকে মাত্র ১০০৬ কিলোমিটার (৬২৫ মাইল)।

এ কথা আমরা সকলেই জানি যে, অ্যাপেনডিক্স এমন একটি অঙ্গ যা শরীর থেকে কেটে বাদ দিয়ে দিলেও মানুষ দিব্যি সুস্থভাবে বেঁচে থাকতে পারে। কিন্তু অ্যাপেনডিক্সে কোনও সংক্রমণ হলে বা কোনও ক্ষত তৈরি হলে তার জন্য মানুষের মৃত্যুর আশঙ্কাও তৈরি হয়। তাই সব দিক বিচার করে বাইরে থেকে অস্ত্রোপচার করে অ্যাপেনডিক্স বাদ দেওয়ার পক্ষপাতি এস্ট্রেলা শহরের বাসিন্দারা। শহরে চিকিৎসকের অভাবে বা উপযুক্ত পরিকাঠামোর অভাবে গর্ভধারণের ক্ষেত্রেও আগাম সতর্কতা নিয়ে হয় এস্ট্রেলার মহিলাদের। তাই এস্ট্রেলা শহরের এই নিয়ম অদ্ভুত শোনালেও তা মোটেই অবাস্তব নয়। সূত্র: জি নিউজ

আজকের খুলনা
আজকের খুলনা