• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

বেরোবিতে ১১তম জাতীয় গণিত অলিম্পিয়াড শুক্রবার

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৯  

গণিতের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ ও জনপ্রিয়তা সৃষ্টির লক্ষ্যে ১১ তম জাতীয় স্নাতক (অনার্স) গণিত অলিম্পিয়াডের বৃহত্তর রংপুর অঞ্চলের প্রতিযোগিতা শুক্রবার (২৯ নভেম্বর) অনুষ্ঠিত হবে। দিনব্যাপী এই প্রতিযোগিতা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) একাডেমিক ভবন-২ এর গণিত বিভাগে অনুষ্ঠিত হবে।

শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অলিম্পিয়াডের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর দুপুর ২টায় সমাপনী সেশনে গণিত বিষয়ক প্রশ্নোত্তর পর্বের তাৎক্ষণিক জবাব দেবেন দেশবরেণ্য গণিতজ্ঞ ব্যক্তিত্ব।

অলিম্পিয়াড প্রতিযোগিতায় রংপুর অঞ্চলের আটটি বিভাগের শিক্ষার্থীরা ছাড়াও বগুড়া জেলার শিক্ষার্থীরা অংশগ্রহণের সুযোগ পাবে। অলিম্পিয়াডে গণিতের বিভাগের শিক্ষার্থী ছাড়াও বিজ্ঞান, কলা, সামাজিক বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের শিক্ষার্থীরাও অংশগ্রহণ করতে পারবে। এ অলিম্পিয়াডে শীর্ষ দশ প্রতিযোগিকে (কমপক্ষে দুইজন নারী) নির্বাচন করা হবে। নির্বাচিতদের ডিসেম্বর মাসে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) অনুষ্ঠিতব্য অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পাবেন। চূড়ান্ত পর্বে বিজয়ীদের সার্টিফিকেট, ক্রেস্ট ছাড়াও আর্থিক পুরস্কার প্রদান করা হবে।

আয়োজক সূত্রে জানা গেছে, গণিতের প্রতি শিক্ষার্থীদের ভীতি দূর করাসহ গণিতের উৎকর্ষ সাধনের নিমিত্তে দেশের সর্বত্র ছড়িয়ে ছিটিয়ে থাকা সুপ্ত মেধা-বিকাশের সুযোগ করে দেয়ার লক্ষে বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক অলিম্পিয়াডের আয়োজন করা হয়। দীর্ঘ ১০ বছর ধরে এএফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের অর্থায়নে এবং বাংলাদেশ গণিত সমিতি উদ্যোগে দেশব্যাপী স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড নিয়মিতভাবে আয়োজন করে আসছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা গাণিতিক দক্ষতা ও বিশ্লেষণের পারঙ্গমতা প্রদর্শনের সুযোগ পাচ্ছেন। এতে গণিতের ছাত্র ছাড়াও বিজ্ঞান ও প্রকৌশলী ছাত্র-ছাত্রীরা ব্যাপকভাবে উপকৃত হচ্ছেন এবং মেধার স্বাক্ষর রাখছে।

গণিত অলিম্পিয়াডের রংপুর অঞ্চলের আহ্বায়ক ও গণিত বিভাগের অধ্যাপক ড. তাজুল ইসলাম বলেন, ‘এই প্রতিযোগিতায় প্রায় শ’দুয়েক প্রতিযোগি অংশগ্রহণ করবেন। আমাদের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। আশা করছি খুব ভালভাবে অনুষ্ঠানটি সম্পন্ন হবে।

আজকের খুলনা
আজকের খুলনা