• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

বিএসএমএমইউতে পূর্ণাঙ্গ স্লিপ ল্যাব চালু

আজকের খুলনা

প্রকাশিত: ২২ আগস্ট ২০১৯  

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পূর্ণাঙ্গভাবে স্লিপ ল্যাবরেটরি চালু হয়েছে। আজ বিশ্ববিদ্যালয়ের সি ব্লকের ৭ম তলায় উপাচার্য অধ্যাপক ডাক্তার কনক কান্তি বড়ুয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্লিপ ল্যাবের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি-হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগে স্লিপ ল্যাব পূর্ণাঙ্গভাবে চালু হওয়ার মধ্য দিয়ে, নাক ডাকা ও স্লিপ ডিসঅর্ডারে বা ঘুমের ব্যাঘাতজনিত সমস্যায় ভোগা রোগীদের চিকিৎসার জন্য নতুন দিগন্ত উন্মোচিত হলো।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শিক্ষা ও চিকিৎসা সেবাকে আরও এগিয়ে নিতে ও গবেষণা কার্যক্রম জোরদার করতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে। স্লিপ ল্যাবের উত্তরোত্তর উন্নতি ও সমৃদ্ধির জন্য সব ধরনের সহায়তা করা হবে বলে মন্তব্য করেন ডা. কনক কান্তি বড়ুয়া।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. এ কে মাহবুবুল হক, অটোল্যারিংগোলজি- হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, এই বিভাগের অধ্যাপক ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার, অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার, অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম, অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু, অধ্যাপক ডা. নাসিমা আখতার, অধ্যাপক ডা. এ আল্লাম চৌধুরী, সহযোগী অধ্যাপক ডা. কানু লাল সাহা প্রমুখসহ ওই বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, নার্স, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

অটোল্যারিংগোলজি- হেড অ্যান্ড নেক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শেখ হাসানুর রহমান স্লিপ ল্যাবের পরীক্ষা-নিরীক্ষা, স্লিপ স্টাডি ও ল্যাবের সুবিধার বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী বলেন, স্লিপ ডিসঅর্ডার সমস্যাটি সারা বিশ্বে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। যথা সময়ে স্লিপ ডিজঅর্ডার বা ঘুমের সমস্যা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রকৃত কারণ নির্ণয় না হলে এবং যথাযথ চিকিৎসা না হলে উচ্চ রক্তচাপ, হৃদরোগসহ নানা রোগে আক্রান্ত হতে পারে বা এ ধরনের রোগের ঝুঁকি বেড়ে যায়।

এরই প্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বর্তমান প্রশাসনের সহায়তায় স্লিপ ডিসঅর্ডার পরীক্ষা করার সর্বাধুনিক যন্ত্র পলিসমনোগ্রাম স্থাপন করা হয়েছে। এখানে রোগীরা স্বল্পমূল্যে এই পরীক্ষাটি করার বা স্লিপ স্টাডি করার সুবিধা পাবেন। খাদ্যাভাসে পরিবর্তন আনা এবং মোটা হয়ে যাওয়া থেকে নিজেকে বিরত রাখার মাধ্যমে এই ধরনের সমস্যা ও রোগটি প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন হতে হবে।

অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার বলেন, শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিংগোলজি- হেড অ্য্ন্ড নেক সার্জারি বিভাগে নাক, কান ও গলার বিভিন্ন সমস্যা ও রোগে ভোগে রোগীদের আধুনিক উন্নত ও সেবা দেয়া হচ্ছে। বর্তমান প্রশাসনের সহায়তায় এই বিভাগের উন্নতি ও সমৃদ্ধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এডিনয়েডজনিত স্লিপ ডিসঅর্ডারে থাকলে সেসকল রোগীর অপারেশনের পূর্বে স্লিপ স্টাডি করা প্রয়োজন। স্লিপ ল্যাব চালু হওয়ায় তারা এই পরীক্ষাটি সহজেই করতে পারবেন।

আজকের খুলনা
আজকের খুলনা