• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

বর্ণাঢ্য আয়োজনে খুসাসের ২১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ মার্চ ২০২১  

দক্ষিন বাংলার ঐতিহ্যবাহী সাহিত্য সংগঠন খুলনা সাহিত্য সাংস্কৃতিক সংস্থা (খুসাস) এর সোমবার ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়। বিকাল ৪টায় উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সংগঠনের সভাপতি শেখ মনিরুজ্জামান লাভলুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এ্যাডঃ মোঃ জিনারুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ হারুনুর রশীদ। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রখ্যাত সংগীত শিল্পী প্রফেসর সাধন রঞ্জন ঘোষ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান, কেএমপি’র এডিসি (সাউথ) বিশিষ্ট কবি ও লেখক সোনালী সেন, খুসাস প্রতিষ্ঠাতা মানবাধিকার ব্যক্তিত্ব কবি স.ম হাফিজুল ইসলাম। অনুষ্ঠানে ৮ জন গুনি ব্যক্তিকে ‘খুসাস স্বাধীনতা পদক ২০২১’ প্রদান করা হয়। সংবর্ধিত গুনি ব্যক্তিরা হলেন মুঃ বিল্লাল হোসেন খান, এইচ এম জামাল উদ্দিন, শেখ জাহিদ ইকবাল, সাইফুর মিনা, গুল আফরোজ আহমেদ, শেখ মোঃ আজগর হোসেন, শেখ মোঃ মেজবাহুল আলম ও মোঃ মিজানুর রহমান। এছাড়াও খুসাস পরিবারে একটানা ১০ বছর আছেন এমন ৮ জন সদস্যদের মধ্যে ‘খুসাস আজীবন সম্মাননা ২০২০’ প্রদান করা হয়।

তারমধ্যে শের আলী শেরবাগ, সৈয়দ আলী হাকিম, শেখ আছাদুজ্জান মিথুন, বীর মুক্তিযোদ্ধা মোঃ ইউসুফ আলী চিশতী, শেখ মহিউদ্দিন জাবেদ, সহিদুল ইসলাম বুলবুল, ডাঃ মোঃ শরিফুল আলম ও প্রতিষ্ঠাতা স.ম. হাফিজুল ইসলাম।অনুষ্ঠানে খুসাস সাহিত্য সাময়িকী ‘খুসাস দপর্ন’ এবং মোঃ জিনারুল ইসলাম রচিত কাব্যগ্রন্থ,‘চোখে রঙিন স্বপ্ন’ ও ইব্রাহিম মনির রচিত ‘ছড়ায় কবিতায় বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উম্মোচন করা হয়। অনুষ্ঠানের শেষ পর্বে দেশ বরেন্য শিল্পীরা গান পরিবেশন করেন। অনুষ্ঠানে খুসাস পরিবারের সম্মানিত সদস্যবৃন্দ ছাড়াও বিভিন্ন সংগঠনের দুই শতাধিক কবি সাহিত্যিক ও সুধীজন উপস্থিত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা