• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

বন্যার্তদের জন্য ১১ হাজার টন চাল বরাদ্দ

আজকের খুলনা

প্রকাশিত: ৭ জুলাই ২০২০  

বন্যা, নদীভাঙন, পাহাড়ি ঢল, অতিবৃষ্টি, ঘূর্ণিঝড়, ভূমিকম্প, অগ্নিকাণ্ডসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা দিতে সারা দেশে ১০ হাজার ৯০০ টন চাল এবং এক কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

এছাড়া বন্যাক্রান্ত ১২ জেলায় শুকনা ও অন্যান্য খাবার, শিশুখাদ্য কিনতে ২৪ লাখ টাকা এবং গোখাদ্য কিনতে আরও ২৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সব মিলিয়ে মোট দুই কোটি ২১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এসব ত্রাণসমাগ্রী ডিসিদের অনুকূলে বরাদ্দ দিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালককে চিঠি পাঠানো হয়েছে। বৃষ্টি এবং উজান থেকে নেমে আসা পানিতে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। বিভিন্ন জেলায় নদীভাঙনেও ভিটেমাটি হারাচ্ছে মানুষ।

বিশেষ শ্রেণি ও ‘এ’, শ্রেণির জেলায় ২০০ টন চাল ও তিন লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। পাশাপাশি ‘বি’ শ্রেণিতে দেড়শ’ টন চাল ও আড়াই লাখ টাকা এবং ‘সি’ শ্রেণির জেলাগুলোতে ১০০ টন চাল ও দুই লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, এ বরাদ্দ শুধু আপদকালীন সময়ে প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করতে হবে। প্রাকৃতিক দুর্যোগ ছাড়া অন্য কোনো কাজে এগুলো বিতরণ করা যাবে না।

মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা ২০১২-১৩ অনুসরণ করে এসব বিতরণের নির্দেশনা দিয়ে নিরীক্ষার জন্য ডিসিদের প্রয়োজনীয় হিসাব সংরক্ষণ করতে বলা হয়েছে। বন্যাক্রান্ত ১২ জেলায় ২৪ হাজার প্যাকেট/বস্তা শুকনা ও অন্যান্য খাবার, শিশুখাদ্য কিনতে ২৪ লাখ টাকা এবং গোখাদ্য কিনতে আরও ২৪ লাখ টাকা বরাদ্দ দিতে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালকে আলাদা চিঠি পাঠানো হয়েছে। রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, লালমনিরহাট, সিলেট, সুনামগঞ্জ, বগুড়া, সিরাজগঞ্জ, জামালপুর, টাঙ্গাইল ও মাদারীপুর জেলায় দুই হাজার প্যাকেট/বস্তা করে শুকনা ও অন্যান্য খাবার বরাদ্দ দেয়া হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত এই ১২টি জেলায় মানবিক সহায়তা হিসেবে শিশুখাদ্য কিনতে দুই লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, শিশুখাদ্য হিসেবে খেজুর, বিস্কুট, ফার্টিফাইড তেল, ব্রাউন চিনি, সুজি, মশুর ডাল, সাগু, ফার্টিফাইড চাল, ওয়াটার পিউরিফাইড ট্যাবলেট, বাদাম, মানসম্মত রেডিমেড ফুড ইত্যাদি স্থানীয়ভাবে ক্রয় করে বিতরণ করতে হবে। বন্যাক্রান্ত এই ১২ জেলায় মানবিক সহায়তা হিসেবে গোখাদ্য কিনতে প্রতি জেলায় দুই লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। গোখাদ্য হিসেবে বিভিন্ন প্রকার ভূষি, খৈল, চালের কুঁড়া, চিটাগুড়, খড়, মানসম্মত রেডিমেড ফুড ইত্যাদি স্থানীয়ভাবে কিনে বিতরণের নির্দেশনা দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

আজকের খুলনা
আজকের খুলনা