• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে খুলনায় যত আয়োজন

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ মার্চ ২০২০  

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপনের লক্ষ্যে মঙ্গলবার (১৭ মার্চ) খুলনায় ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে।

জাতীয় কর্মসূচির আলোকে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে- সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচি শুরু। সরকারি, আধা সরকারি, বেসরকারি ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোকসজ্জা, শিশুদের মধ্যে ‘বঙ্গবন্ধু ভাবনা’ শীর্ষক মতবিনিময় ও দোয়া মাহফিল। 

১৭ মার্চ ফজর নামাজের পর বঙ্গবন্ধুসহ মহান মুক্তিযুদ্ধের সব শহীদ, ১৫ আগস্টের শহীদ, সমগ্র দেশবাসী এবং করোনা ভাইরাস থেকে দেশবাসীকে হেফাজাতের লক্ষ্যে জেলা প্রশাসানের আয়োজনে ও ‘চাইল্ড ইন্টিগ্রেটি এবং শিশু বঙ্গবন্ধু ফোরামের’ ব্যবস্থাপনায় সব মসজিদ, মাদ্রাসা, এতিমখানায় কোরআন খতম, দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

১৭ মার্চ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে খুলনা মহানগর পুলিশ লাইনে তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচি শুরু এবং সব সরকারি, আধা সরকারি, বেসরকারি ভবন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

ওইদিন সকাল ৮টায় বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন ও পুষ্পস্তবক অর্পণ এবং সকাল সোয়া ৮টায় সার্কিট হাউস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে খুলনায় আওয়ামী লীগের পক্ষ থেকে ওইদিন সকাল ৭টা ৩০ মিনিটে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ও সকাল ৮টায় খুলনা বেতারে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন, সকাল ১০টায় দলীয় কার্যালয়ে কেক কাটা ও দোয়া মাহফিল, নগরের প্রত্যেক মসজিদে বিশেষ দোয়া, মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা, দিনব্যাপী দলীয় কার্যালয়সহ সব ইউনিট কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ প্রচার, দুস্থদের মধ্যে খাবার বিতরণ, কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সারাদেশে একযোগে রাত ৮টায় আতশবাজি প্রদর্শনী হবে।

খুলনা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালন উপলক্ষে দু’দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এছাড়া হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে খুলনা প্রেসক্লাবের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ ও ক্লাব ভবনে আলোকসজ্জার আয়োজন করা হয়েছে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে খান জাহান আলী (রূপসা সেতু) টোল প্লাজা কর্তৃপক্ষ সেতুতে আলোকসজ্জার আয়োজনসহ মুজিববর্ষের নানা ফেস্টুন ও ব্যানার টানিয়েছে। এছাড়া সৌন্দর্যবর্ধনে সেতুসহ সমগ্র এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। 

এদিকে বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনা করে বিসমিল্লাহ প্রোপার্টিজে মিলাদ-মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।  

আজকের খুলনা
আজকের খুলনা