• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

ফেসবুক থেকে ছবি চুরি!

আজকের খুলনা

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

ফেসবুকসহ বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ব্যবহারকারীদের অজান্তে প্রায় ৩০০ কোটি ছবি নিয়ে কাজ করার বিষয়ে শুরু হয়েছে আলোচনা। ফেসিয়াল রিকোগনিশন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহারের মাধ্যমে এটি সম্পাদনের অভিযোগ উঠেছে ‘ক্লিয়ারভিউ এআই’ নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। স্টার্টআপটির অর্থায়ন করছে ফেসবুকের পরিচালনা পর্ষদ সদস্য পিটার থেইল।

সম্প্রতি এমন টুলসের খোঁজ পেয়ে বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে একটি নিরাপত্তা সংস্থা। ইন্টারনেটে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ও প্রতিষ্ঠানের ‘অ্যাবাউট আস’ পেজ থেকে এ ধরনের ছবি সংগ্রহ করা হচ্ছে। মূলত যেকোনও ছবিতে ক্লিয়ারভিউ এআই ব্যবহারের মাধ্যমে ব্যক্তির সব ধরনের তথ্য পাওয়ার কাজ করছে প্রতিষ্ঠানটি। ব্যক্তিগত তথ্য সুরক্ষার ক্ষেত্রে এটি গুরুতর অভিযোগ বলে মনে করছেন সামাজিক যোগাযোগ বিশেষজ্ঞরা।

ক্লিয়ারভিউ এআই’র প্রতিষ্ঠাতা এ প্রসঙ্গে জানিয়েছেন, ফেসবুক থেকে ছবি সংগ্রহ করার বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষের জানা! শুধু ফেসবুকেই নয়, প্রতিষ্ঠানটি আরও একাধিক ওয়েবসাইটে ছবি সংগ্রহের কাজ করছে। তবে অন্যসব ওয়েবসাইট ছবি সংগ্রহের অনুমতি দেয়নি। এ তালিকায় অন্যতম হলো মাইক্রোব্লগিং সাইট টু্ইটার।

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে ব্যবহারকারীদের অজান্তে বিভিন্ন ধরনের তথ্য চুরি হওয়ার ঘটনা নিয়ে বিশ্বজুড়েই রয়েছে আলোচনা। তবে ফেসিয়াল রিকোগনিশনের মাধ্যমে ব্যক্তিগত ছবিও যে সংগ্রহ করা হচ্ছে তার পরিণাম ভয়ানক হতে পারে বলে মত দিয়েছেন দ্য আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়নের স্টাফ অ্যাটোর্নি নাথান ফ্রেড ওয়েসলার। তার মতে, ‘নিরাপত্তা বাহিনী বিভিন্নভাবে নিজেদের কাজ করতে পারে। তবে ব্যবহারকারীদের অনুমতি নিয়ে বা তাদের জানিয়ে এসব করা উচিত।’

ক্লিয়ারভিউ’র দাবি, ফেসবুকের অনুমতি নিয়েই কাজটি করা হচ্ছে। তারা ভবিষ্যতে অগমেন্টেড রিয়েলিটি গ্লাস ও পরিধানযোগ্য বেশকিছু বিষয় নিয়ে গবেষণা করবে যার মাধ্যমে ছবি থেকেই ব্যক্তির পরিচিতি, ব্যক্তিগত তথ্যসহ পুরো জীবনের তথ্যাদি বের করা যায়! এসব বিষয়ে ব্যক্তিগত সতর্কতার ক্ষেত্রে ব্যবহারকারীদের একান্ত ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করার আগে একাধিকবার চিন্তার অনুরোধ জানিয়েছে নিরাপত্তা বিশেষজ্ঞরা।
ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, নতুনভাবে পুনরায় খতিয়ে দেখা হবে পুরো বিষয়টি।

আজকের খুলনা
আজকের খুলনা