• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

ফিরে দেখা ১৯৭১ এর ৭ ডিসেম্বর

আজকের খুলনা

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

আজ ৭ ডিসেম্বর। ১৯৭১ সালের এদিনে দেশজুড়ে চলছিল যুদ্ধের ঘোর ঘনঘটা। সবার মনে তখনো অনিশ্চয়তা- এ যুদ্ধ কতদিন চলবে? শক্তিশালী পাকিস্তানী বাহিনীকে কি পরাজিত করতে পারবে মিত্রবাহিনী ও মুক্তিযোদ্ধারা?


এদিকে রণাঙ্গনে অর্জিত হচ্ছিল একের পর এক সাফল্য। সকল জায়গাতেই সামরিক পরাজয়ের মুখে পিছু হটছিল পাকিস্তানী সৈন্যরা। এদিন ভারত-বাংলাদেশ যৌথ সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়। সিদ্ধান্ত হয়, বাংলাদেশের মুক্তিবাহিনী ভারতীয় ইস্টার্ন কমান্ডের অধিনায়ক লেঃ জেনারেল জগজিৎ সিং অরোরার নেতৃত্বে। এর আগের দিন ভারত বাংলাদেশকে স্বীকৃতি দেয়। আর পাহাড়ী রাষ্ট্র ভূটান বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে ৩ ডিসেম্বর। আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশ পরিস্থিতির ব্যাখ্যা গুরুত্ব লাভ করে।

ইন্দোনেশিয়ার পত্রিকা ইন্দোনেশিয়া রায়া’র ১৯৭১ সালের ৭ ডিসেম্বর প্রকাশিত সংখ্যায় লেখা হয়, পাকিস্তানের উচিৎ বাংলাদেশকে মেনে নেয়া এবং নিজেদের ভুল সংশোধন করা। ব্রিটিশ সংবাদ মাধ্যমেও বালাদেশের স্বাধীনতার পক্ষে এদিন অভিমত প্রকাশ করা হয়। যেমন গার্ডিয়ান, দি টেলিগ্রাফ ও টাইমস। ‘গার্ডিয়ান’ পত্রিকার সম্পাদকীয়তে বলা হয়, বাস্তবতা হল, সদিচ্ছা ও আত্মত্যাগের মধ্য দিয়ে জন্ম নেয়া বাংলাদেশকে আর দমিয়ে রাখা যাবে না। এদিন পশ্চিম রণাঙ্গনেও ভারতীয় বাহিনীর ব্যাপক সাফল্য লক্ষ্য করা যায়। ভারতীয় নৌবাহিনীর দ্বারা করাচী বন্দর অবরুদ্ধ হয়ে পড়ে। ভারতীয় জঙ্গী বিমান করাচীতে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছিল। পাকিস্তানের আকাশে তাদের অবাধ তৎপরতার প্রেক্ষিতে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান নিরাপত্তার জন্য ইসলামাবাদে প্রেসিডেন্ট হাউসের নিচে ভূগর্ভস্থ বাঙ্কারে আশ্রয় নেন।

১৯৭১ সালের এদিনে মাগুরাসহ নালিতাবাড়ি, শ্রীবর্দী, বরুড়া, গোপালগঞ্জ, বালাগঞ্জ, কোম্পানিগঞ্জ, রাজনগর, মেহেরপুর, শালিখা, সাতক্ষীরা, কেন্দুয়া, চুয়াডাঙ্গা, বেগমগঞ্জ, শেরপুর, হালুয়াঘাট প্রভৃতি স্থান হানাদার মুক্ত হয়।

আজ গোপালগঞ্জ মুক্ত দিবস
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা : ৭ ডিসেম্বর, ১৯৭১ সালের এই দিনে গোপালগঞ্জ পাক হানাদার মুক্ত হয়। দলে দলে মুক্তিযোদ্ধাসহ সর্বস্তরের মানুষ মেতে উঠে আনন্দ উল্লাসে। যা গোপালগঞ্জবাসীর কাছে চির স্মরণীয় হয়ে থাকবে। প্রতি বছরের ন্যায় এবারো নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হবে দিবসটি।
১৯৭১ সালের ২৭ মার্চ থেকে গোপালগঞ্জে শুরু হয়েছিল মুক্তিযুদ্ধ। বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার টেলিগ্রাম ম্যাসেজ গোপালগঞ্জে পৌঁছানোর পরই শুরু হয় মুক্তিযুদ্ধের লড়াই। তৎকালীন ভারপ্রাপ্ত মহকুমা কর্মকর্তা আব্দুল মজিদের সহযোগীতায় ট্রেজারি থেকে অস্ত্র সংগ্রহ করে সরকারি বঙ্গবন্ধু কলেজ (তৎকালীন কায়েদে আযম মেমোরিয়াল কলেজ) মাঠে মুক্তিযোদ্ধাদের একটি ট্রেনিং ক্যাম্প চালু হয়। ২৫ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত গোপালগঞ্জ মুক্তিবাহিনীর দখলে ছিল।
অবশেষে ৭ ডিসেম্বর ভোর থেকে গোপালগঞ্জের আকাশে উড়তে থাকে স্বাধীন বাংলার বিজয় পতাকা। শহীদদের রক্ত আর বীর মুক্তিযোদ্ধারে সাহসী যুদ্ধে অবশেষে শক্রমুক্ত হয় গোপালগঞ্জ। সেদিনটির কথা মনে করে মুক্তিযোদ্ধারা, মুক্তিযুদ্ধের সংগঠক ও গোপালগঞ্জবাসী আজও আনন্দে মুখরিত হয়ে ওঠে।

১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধাদের ও মিত্র বাহিনীর অগ্রসরের মুখে মাগুরা পাকহানাদার মুক্ত হয়। স্বাধীনতার দীর্ঘ বছর পার হলেও মাগুরায় চিহিৃত রাজাকার ও স্বাধীনতা বিরোধীদের বিচার না হওয়ায় হতাশ মুক্তিযোদ্ধাসহ স্বাধীনতা প্রিয় মাগুরার জনগণ।
১৯৭১ সালের ৬ ডিসেম্বর যশোর, ঝিনাইদহ ও নড়াইল এলাকা থেকে মুক্তিযোদ্ধারা এবং মিত্র বাহিনী মাগুরার দিকে অগ্রসর হতে থাকে। এ সময় উভয় পক্ষের মধ্যে প্রচন্ড গোলাগুলি চলতে থাকলে পাক সেনারা প্রচন্ড চাপে দিশেহারা হয়ে ৬ ডিসেম্বর দুপুরের পর মাগুরা থেকে ফরিদপুরের দিকে পালিয়ে যায়। ৭ ডিসেম্বর সকালে শ্রীপুর আঞ্চলিক বাহিনী জয় বাংলা শ্লোগানে বর্তমান পুলিশ সুপার কার্যালয়ের সামনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। আজ ৭ ডিসেম্বর বুধবার ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগর মুক্ত দিবস। দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের এই দিনে মুক্তিপাগল জনতা ও মুক্তিযোদ্ধারা নাসিরনগর থেকে পাকিস্তানি হানাদারদেরকে বিতাড়িত করে নাসিরনগরকে মুক্ত করেন।
যশোর মুক্ত দিবস পালন

 

আজকের খুলনা
আজকের খুলনা