• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

প্লাস্টিক কুড়িয়ে প্লাস্টিকের থলিতে রাখায় সমালোচনা মোদি

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

সুস্থ থাকুন, পরিষ্কার রাখুন- এই বার্তা দিতে শনিবার (১২ অক্টোবর) ভারতের মমল্লপুরম সৈকতে ‘প্লগিং’ করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই ভিডিও ভাইরালও হয়ে যায় সামাজিক মাধ্যমে। সেখানে প্রশংসার পাশাপাশি কিছু সমালোচনাও হচ্ছে।

সমালোচনার কারণ, প্লাস্টিক-মুক্ত দেশের ডাক দিয়েছেন যিনি, সেই মোদিই আবর্জনা কুড়িয়ে তা প্লাস্টিকের থলিতে ভরেছেন। 

ভিডিওতে দেখা যায়, প্রাতঃভ্রমণে বেরিয়ে হোটেলের নিকটবর্তী সৈকতে পড়ে থাকা প্লাস্টিকের বোতল, প্যাকেট, আরও এটা-ওটা নিজে হাতে কুড়োতে থাকেন প্রধানমন্ত্রী। হাতে কোনও গ্লাভস নেই। কুড়িয়ে নেওয়া সেই সব আবর্জনা প্লাস্টিকের থলিতে ভরে তিনি তুলে দেন হোটেলের এক কর্মীর হাতে।

পরে ৩ মিনিটের সেই স্বচ্ছতা অভিযানের ভিডিওটি টুইট করেন মোদি। উপরে লেখা, ‘চারপাশ পরিষ্কার রাখুন। নিজেরা সুস্থ থাকুন।’ সেই সঙ্গে তিনি আরও লিখেছেন, ‘সকালে মমল্লপুরমের সৈকতে প্লগিং করলাম। ৩০ মিনিট করেছি। যা কুড়িয়েছি জয়রাজের হাতে দিয়েছি, উনি হোটেলের কর্মী।’

ভিডিওটি ভাইরাল হয় নিমেষে। অবশ্য বিতর্কও শুরু হয় সঙ্গে সঙ্গেই। সমালোচকদের বক্তব্য, মোদি যদি স্বচ্ছ ভারতের বার্তা দিতে এই কাজ করে থাকেন, তা হলে জঞ্জাল কুড়িয়ে নিজে একটা প্লাস্টিকের থলিতে ভরছিলেন কেন?

তবে অনেকের দাবি, থলিটি নিষিদ্ধ প্লাস্টিকের তৈরি নয়। তার পরেও অবশ্য বিতর্ক থামেনি। সমালোচকরা বলেছেন, প্লাস্টিক-মুক্ত ভারতের বার্তা দিতে চাইলে মোদি প্লাস্টিকের বদলে অন্য কোনও কিছুর তৈরি ব্যাগ ব্যবহার করতে পারতেন।

আবার প্রশ্নও এসেছে, প্রধানমন্ত্রী যাচ্ছেন, তা সত্ত্বেও কীভাবে আবর্জনা পড়ে থাকল সৈকতে? লোকদেখানো নয় তো?

দক্ষিণী অভিনেতা ও গত লোকসভা ভোটে বেঙ্গালুরু সেন্ট্রাল কেন্দ্র থেকে নির্দল প্রার্থী হিসেবে লড়া প্রকাশ রাজ টুইট করেছেন, ‘মোদির নিরাপত্তা কোথায়? শুধু ক্যামেরাম্যান দিয়ে ছেড়ে দেওয়া হল?’ এ প্রশ্নও তুলেছেন তিনি, সংশ্লিষ্ট দফতরের কী সাহস যে বিদেশি প্রতিনিধিদল আসছে জেনেও সৈকতকে এভাবে আবর্জনা রেখে দিল!

অনেকের মতে, মোদির এই কট্টর সমালোচক বলতে চেয়েছেন, সবটাই প্রধানমন্ত্রীর লোকদেখানো। মোদি তাঁর নিরাপত্তা নিয়েই সৈকতে গিয়েছিলেন। কিন্তু ক্যামেরার ফ্রেমে কাউকে আসতে দেননি।

তবে মোদির এমন কর্মকাণ্ড নতুন নয়। নেটিজেনরাই মনে করিয়ে দিয়েছেন, ফেব্রুয়ারিতে প্রয়াগরাজে সাফাইকর্মীদের পা ধুয়ে দিয়েছিলেন মোদি। আর গত মাসে মথুরায় কাগজকুড়ানিদের সঙ্গে বসে জঞ্জালের স্তূপ থেকে প্লাস্টিক বাছতে দেখা যায় তাঁকে।

আজকের খুলনা
আজকের খুলনা