• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

প্রোটিয়া দলে ফিরলেন রাবাদা, জায়গা নেই স্টেইনের

আজকের খুলনা

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২০  

ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ২৪ সদস্যের দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। যেখানে নতুন মুখ মাত্র একটি। এছাড়া দলে ফিরেছেন আরও দুই ক্রিকেটার। এই দুই সিরিজের মধ্য দিয়ে দীর্ঘ আট মাস পর মাঠে নামবে প্রোটিয়ারা।

কুচকির ইনজুরির কারণে ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার সবশেষ ওয়ানডে সিরিজের দলে ছিলেন না ডানহাতি পেসার কাগিসো রাবাদা। গত বছরের মার্চের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেট খেলা হয়নি আরেক পেসার জুনিয়র ডালার। দুজনকেই এবারের সীমিত ওভারের দুই সিরিজের স্কোয়াডে ফেরানো হয়েছে।

জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ২৮ বছর বয়সী সিমার গ্লেনটন স্টারম্যান। গত ২০১৩ সাল থেকে সাউথ ওয়েস্টার্ন ডিস্ট্রিকটসের হয়ে ঘরোয়া ক্রিকেটে খেলে যাচ্ছেন গ্লেনটন। প্রথম শ্রেণির ক্রিকেটে মাত্র ৪৫ ম্যাচেই নিয়েছেন ১৭৮ উইকেট, লিস্ট ‘এ’তে ৩১ ম্যাচে রয়েছে ৪০ উইকেট, ইকোনমি মাত্র ৪.৫২।

দক্ষিণ আফ্রিকার সবশেষ দুই সিরিজের স্কোয়াডে থাকা প্রায় সকল খেলোয়াড়কেই এবারের ইংল্যান্ড সফরের বিশাল স্কোয়াডে রাখা হয়েছে। বাদ পড়েছেন শুধুমাত্র ৩৭ বছর বয়সী তারকা পেসার ডেল স্টেইন। গত আগস্টে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছেন তিনি। এর আগে মার্চে বাদ পড়েছেন বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে।

তবে সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দলে ফেরার লক্ষ্যে আইপিএল খেলতে গিয়েছেন তিনি। যেখানে সুযোগ পেয়েছেন মাত্র ৩ ম্যাচে, বোলিং করেছেন যাচ্ছেতাই। এবার জাতীয় দলের স্কোয়াড থেকেও বাদ পড়ে গেলেন তিনি। যা তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষের শুরুরই ইঙ্গিত দিচ্ছে।

স্টেইনের বাদ পড়া, রাবাদার ফেরা ব্যতীত উল্লেখযোগ্য আর কোনো পরিবর্তন নেই প্রোটিয়া স্কোয়াডে। স্পিন ডিপার্টমেন্টে শক্তি বাড়িয়ে পাঁচ স্পিনারকে রাখা হয়েছে দলে। এছাড়া পেস বোলিংয়ে রয়েছেন ৮ জন বোলার। ব্যাটিং ডিপার্টমেন্টে ফাফ ডু প্লেসিসসহ পরীক্ষিত সকলকেই রাখা হয়েছে এই স্কোয়াডে।

আগামী ২৭ নভেম্বর প্রথম টি-টোয়েন্টি ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে এ দুই সিরিজ।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড
কুইন্টন ডি কক (অধিনায়ক), টেম্বা বাভুমা, জুনিয়র ডালা, ফাফ ডু প্লেসিস, জর্ন ফরচুইন, বিউরান হেন্ডরিকস, রেজা হেন্ডরিকস, হেনরিখ ক্লাসেন, জর্জ লিন্ডে, কেশভ মহারাজ, জানেমান মালান, ডেভিড মালান, লুঙ্গি এনগিডি, এনরিচ নর্টজে, আন্দিল ফেলুকায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদান তাবরাইজ শামসি, লুথো সিপামলা, জনজন স্মাটস, গ্লেন্টন স্টারম্যান, পাইট ভন বিলজন, রসি ফন ডার ডুসেন এবং কাইল ভেরিয়েন।

আজকের খুলনা
আজকের খুলনা