• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

প্রবাসীদের ফেরাতে আন্তঃমন্ত্রণালয় বৈঠক কাল

আজকের খুলনা

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২০  

প্রবাসীদের ফেরত আনতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক বসছে বৃহস্পতিবার (৯ এপ্রিল) সকালে। এটি এ সংক্রান্ত দ্বিতীয় বৈঠক।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে প্রবাসী বাংলাদেশিদের ফেরত পাঠাতে চার দেশের পক্ষ থেকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বাংলাদেশে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এ সম্পর্কিত প্রথম বৈঠকটি গত রোববার (৫ এপ্রিল) প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়েছে। পরিস্থিতি সামলাতে পররাষ্ট্র, প্রবাসীকল্যাণ, স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর যৌথ স্বাক্ষরে বিভিন্ন দেশের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হচ্ছে বলে জানান ওই কর্মকর্তা।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের যোগ দেবার কথা রয়েছে।

প্রথম বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেছিলেন, প্রবাসীদের ফেরত পাঠাতে চার-পাঁচটি দেশ আবেদন করেছে। কিন্তু আমাদের সংখ্যা তো অনেক বেশি। একটি দেশও যদি হয়, অনেক লোক হয়ে যায়। এ বিষয়ে আমরা বিভিন্ন দেশকে চিঠি দিয়ে বলব, আমাদের অসুবিধা, তোমাদেরও অসুবিধা। মানবাধিকার বিষয়টি সামনে এনে এদের তোমরা সাহায্য করেছ, যদি আরও করো তাহলে আমরা খুশি হব। কত বাংলাদেশি ফেরত পাঠাতে চায় এখনই সংখ্যা জানাতে চাই না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এখন চাপের মুখে আছি। তবে সব দেশই চাপের মধ্যে আছে। সে জন্য এটি বড় সমস্যা নয়। কিন্তু কঠিন সময়ে আছি।

বৃহস্পতিবারের আন্তঃমন্ত্রণালয় বৈঠকে উপস্থিত থাকতে পারেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহিবুল হক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মাসুদ বিন মোমেন, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শামছুল আলম, ওয়েজ আরনার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন প্রমুখ।

আজকের খুলনা
আজকের খুলনা