• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

প্রত্যেক মানুষকে ৫ টি করে গাছ লাগানোর অনুরোধ এমপি বাবুর

আজকের খুলনা

প্রকাশিত: ৪ আগস্ট ২০১৯  

কয়রার প্রত্যেক মানুষকে ৫টি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন খুলনা -৬ (কয়রা পাইকগাছার) জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব মোঃ আকতারুজ্জামান বাবু। তিনি শনিবার কয়রা উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে ফলদ ও বৃক্ষ মেলা ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ দাবি করেন। তিনি বলেন, গাছ গরমের উষ্ণতা থেকে পরিবেশকে শীতল রাখে। গাছ পালা থাকার কারনে দেশে বৃষ্টিপাত হয়। আমরা প্রায় একটা কথা শুনে আসছি গাছ লাগান পরিবেশ বাঁচান।

এর অর্থ হচ্ছে পরিবেশ বাঁচাতে হলে বেশি বেশি গাছ লাগাতে হবে। এজন্য দরকার অধিক হারে বৃক্ষরোপন। গাছে গাছে, ফুলে-ফলে ভরে উঠুক আমাদের প্রত্যেকের বাড়ীর আঙিনা। স্কুল প্রতিষ্ঠানে, বাড়রি আঙিনায়, রাস্তার পাশে গাছ লাগানোর কর্মসুচি অব্যহত রাখতে হবে এবং গাছ লাগিয়ে পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে সবার দৃষ্টি আকর্ষণ করছি তাহলে কয়রা আবার সত্যিকার রুপে সবুজ শ্যামল হয়ে উঠবে। তিনি আরও বলেন, গাছ একটি আমানত। পরিবেশের রক্ষা কবজ। জনবহুল দেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন শেখ হাসিনা সরকারের অনেক বড় সাফল্য উল্লেখ করে বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। জননেত্রী শেখ হাসিনা দেশের উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে পরিবেশ কে অধিক গুরত্ব দিয়েছেন এবং নেতাকর্মীদের প্রত্যেকে গাছ লাগানোর নির্দেশ দিয়েছেন। পরিশেষে এমপি বাবু বলেন, বলবো কিরে ভাই, সবার কাছে বলে যাই, যেই দেশে নাই তরু, সে দেশটা আসলে মরু।

এটি কিন্তু মধু ছন্দ কথা নয় আসল কথা। উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি অফিসার এস এম সুলতান মাহমুদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান এসএস শফিকুল ইসলাম, সরেজমিন কৃষি গবেষণার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হারুনর রশীদ, মহিলা ভাইস চেয়ারম্যান নাছিমা আলম, কয়রা থানা অফিসার ইনচার্জ তারক বিশ্বাস, জেলা যুবলীগ নেতা জসীমউদ্দিন বাবু ও শামীম সরকার, উপজেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদক এসএম বাহারুল ইসলাম, পাইকগাছা যুবলীগ নেতা আকরামুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাফর রানা, অধ্যক্ষ অদ্রিশ আদিত্য মন্ডল, শিক্ষক খায়রুল আলম প্রমুখ। উল্লেখ্য উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিরা মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

আজকের খুলনা
আজকের খুলনা