• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

প্রকল্প ব্যয়ে সাশ্রয়ী হতে প্রধানমন্ত্রীর নির্দেশ

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ জুলাই ২০২০  

বর্তমান করোনা পরিস্থিতিতে উন্নয়ন প্রকল্পে ব্যয়ের ক্ষেত্রে সাশ্রয়ী হতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি প্রধানমন্ত্রীর অনুশাসনগুলো তুলে ধরে বলেন, এরই মধ্যে প্রকল্পের আওতায় নতুন গাড়ি কেনা স্থগিত করা হয়েছে।

প্রকল্পের আওতায় আপ্যায়ন, বিদেশ ভ্রমণ ও অন্য যেকোনো কেনাকাটায় সাশ্রয়ী হতে হবে। তবে এর মধ্যে কিছু অর্থ সাশ্রয়ও হচ্ছে। যেমন, জুমের মাধ্যমে মিটিং হওয়ায় আপ্যায়নসহ অনেক খরচ কমে গেছে।

শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী এসব নির্দেশনা প্রদান করেন। গণভবন থেকে প্রধানমন্ত্রী ভার্চুয়াল পদ্ধতিতে বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে এম এ মান্নান প্রধানমন্ত্রীর নির্দেশনা ও অনুমোদিত প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, যত্রতত্র সেতু নির্মাণ না করার নির্দেশ দিয়ে একনেক বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, এখন এমন একটি পরিস্থিতি দাঁড়িয়েছে, জনপ্রতিনিধিরা সবাই ঘরে ঘরে সেতু চান। কিন্তু এতে অর্থনৈতিক ও পরিবেশগত দুই দিক থেকেই ক্ষতি হয়। তাই এখন থেকে সেতু নির্মাণ প্রকল্পের বিষয়ে ভালোভাবে খতিয়ে দেখতে হবে।

ভূমির ব্যাপারে পরিকল্পনামন্ত্রী বলেন, আদালতে মোটা দাগের মামলা ভূমি নিয়ে। অনেকে ভারতে চলে গেছে। পেছনের তারিখ দিয়ে জমির কাগজ তৈরি করা হচ্ছে। এসব আর করতে দেয়া হবে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, জমির মালিকানা নিষ্কণ্টক হতে হবে। এ জন্য ভূমি ব্যবস্থাপনা উন্নত করা জরুরি। ক্ষুদ্র-নৃগোষ্ঠী ও ধর্মীয় সংখ্যালঘুদের জমি সুরক্ষার উদ্যোগ নিতে হবে। তাদের জমি যেন সঠিক মালিকানায় হয়। এসব বিষয়ে ভূমি ও আইন মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয়েরও নির্দেশ দেয়া হয়েছে বলে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের জানান।

বৈঠকে, কৃষি যান্ত্রিকীকরণসহ ৮ প্রকল্প অনুমোদন দিয়েছে একনেক। আর এসব প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১০ হাজার ১০২ কোটি টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে ১০ হাজার ৬৮ কোটি ৯০ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থাগুলো দেবে ৩৩ কোটি ১৩ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলো হলোÑ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিভিন্ন ক্ষতিগ্রস্ত সড়ক অবকাঠামো উন্নয়নসহ নর্দমা ও ফুটপাথ নির্মাণ দ্বিতীয় সংশোধিত প্রকল্প, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নতুনভাবে অন্তর্ভুক্ত ১৮ টি ওয়ার্ডের সড়ক অবকাঠামো ও ড্রেনেজ ব্যবস্থার নির্মাণ ও উন্নয়ন (ফেজ-১) প্রকল্প, তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প, সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প, ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ করার জন্য ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের ডিজিটাল জরিপ পরিচালনার সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প, ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্প, পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ প্রকল্প (২য় পর্যায়) এবং বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন প্রকল্প, রংপুর জোন প্রকল্প।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, কৃষি যান্ত্রিকীকরণের বিকল্প নেই। আমাদের এগিয়ে যেতে হলে কৃষিকে আধুনিক করতে হবে। উৎপাদন খরচ কমিয়ে উৎপাদন বাড়ানোর উদ্যোগ হিসেবে কৃষি যান্ত্রিকীকরণের প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে।

দেশের ৬৪ জেলার সব উপজেলায় এটি বাস্তবায়ন করবে কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই)। প্রকল্পটি বাস্তবায়নের মধ্য দিয়ে কৃষিকে ব্যবসায়িকভাবে অধিক লাভজনক ও বাণিজ্যিকভাবে টেকসই করে ফসল উৎপাদন বাড়ানো সম্ভব বলে জানান তিনি।

আজকের খুলনা
আজকের খুলনা