• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

পেশাগত স্বাস্থ্য ও সেইফটি প্রোফাইল তৈরি করছে সরকার

আজকের খুলনা

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৯  

দেশে প্রথমবারের মতো পেশাগত স্বাস্থ্য ও সেইফটি- ওএসএইচ প্রোফাইল তৈরি করছে সরকার। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে সম্প্রতি জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিলের সভায় এ প্রোফাইলের খসড়া অনুমোদন দেয়া হয়েছে। তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম জানান, ওএসএইচ প্রোফাইলে দেশের কারখানার কর্মপরিবেশ, পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত সার্বিক চিত্র পাওয়া যাবে।

প্রোফাইল প্রণয়ন বিষয়ে কাউন্সিলের সভায় শ্রম প্রতিমন্ত্রী বলেন, এ প্রোফাইল দেশের শিল্প কারখানার প্রকৃত অবস্থা জানার প্রামাণ্য দলিল। এর মাধ্যমে শিল্প সেক্টরের অগ্রগতির একটি ধাপ এগিয়ে গেল। এ প্রোফাইল দেখেই কারখানার কর্মপরিবেশ স্বাস্থ্য, নিরাপত্তার উন্নতি, অগ্রগতির চিত্র পাওয়া যাবে এবং এর প্রেক্ষিতে পদক্ষেপ গ্রহণ সহজ হবে।

সরকার রাজশাহীতে ওএসএইচ ইনস্টিটিউট নির্মাণ করছে উল্লেখ করে তিনি বলেন, এ প্রোফাইল ইনস্টিটিউটের কাজকে সহজ করবে।

জানা গেছে, এ প্রোফাইলে ওএসএইচ পলিসি, শ্রম আইনের ওএসএইচ সংশ্লিষ্ট ধারাসমূহ, কর্মক্ষেত্রের নিরাপত্তা, শ্রমিকের কল্যাণ এবং পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত অধিদফতর সমূহ যেমন- কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, শ্রম অধিদফতর, শ্রম আদালত, গণস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, ফায়ার সার্ভিস, বয়লার পরিদর্শন অধিদফতর, বিস্ফোরক অধিদফতর, পরিবেশ অধিদফতর, গণপূর্ত অধিদফতর, গার্মেন্টসের জাতীয় ত্রিপক্ষীয় কমিটি, সংস্কার সমন্বয় সেল, আরসিসির কার্যাবলী, সামাজিক নিরাপত্তা, বীমা, শিক্ষা, প্রশিক্ষণ উপাত্ত, লেবার ইন্সপেকশন ম্যানেজমেন্ট অ্যাপলিকেশন লিমাসহ সকল কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা এবং উদ্বুদ্ধকরণ কর্মসূচিসমূহ, বিভিন্ন মালিক-শ্রমিক সংগঠন সমূহের কার্যক্রম, বিভিন্ন প্রাপ্ত তথ্য ও উপাত্তসমূহ, শিশুশ্রম নিরসন, কারখানায় ডে-কেয়ার সেন্টার এবং সেইফটি কমিটি সংক্রান্ত যাবতীয় বিষয় এ প্রোফাইলে সংযোজন করা হয়েছে।

চলতি বছরের ডিসেম্বর নাগাদ এ প্রোফাইলের প্রিন্ট কপি পাওয়া যাবে। দেশের শিল্প উন্নয়নের সাথে সাথে পেশাগত স্বাস্থ্য ও সেইফটির বিষয়ে গুরুত্ব বাড়ছে। পেশাগত স্বাস্থ্য ও সেইফটি প্রোফাইলের ওপর ভিত্তি করে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি সংক্রান্ত জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। ওএসএইচ প্রোফাইল প্রণয়ন এবং ছাপানোতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরকে সহযোগিতা করছে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও।

আজকের খুলনা
আজকের খুলনা