• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

পুরোনো ব্রিজটি এখন যেন মরণফাঁদ

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৯  

কালাই উপজেলার মোসলেমগঞ্জহাট হয়ে শিবগঞ্জ উপজেলার কিচক সংযোগ সড়কে প্রায় ৪০ বছরের পুরোনো ব্রিজটি এখন যেন মরণফাঁদ হয়ে দাঁড়িয়ে আছে। ওই ব্রিজটির কিছু অংশ ধসে পড়ায় প্রতিনিয়ত যাত্রীবাহী যানবাহন ও সাধারণ পরিবহন চলাচলের বিঘ্ন ঘটছে। সেই সঙ্গে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে এলাকাবাসী। ওই ব্রিজটি খুব দ্রুত মেরাতম না করা হলে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

তাছাড়া ব্রিজটি বর্তমানে মেরামত না হওয়ায় মাত্র ১০ কিলোমিটারের রাস্তা ঘুরে আসতে হচ্ছে প্রায় ৪০ কিলোমিটার। এতে পথচারীদের গুণতে হচ্ছে অতিরিক্ত টাকা।

কালাই উপজেলার মাত্রাই, উদয়পুর ও আহম্মেদাবাদ ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত হয়েছে কানমোনা-হারাবতি খাল। সেই খালের উপরে এলজিইডির অর্থায়নে নির্মিত উদয়পুর ইউনিয়নের দুর্গাপুরের ব্রিজ। সেই ব্রিজের মাঝখানে কিছু অংশ ধসে পড়ায় বর্তমান যাত্রীবাহী যানবাহন ও সাধারণ পরিবহন চলাচলের চরম বিঘ্ন ঘটছে। ওই ব্রিজ দিয়ে উপজেলার মাত্রাই, উদয়পুর ও আহম্মেদাবাদ ইউনিয়নের প্রায় ৭০টি গ্রামের প্রায় ৬০ হাজার মানুষ প্রতিদিন চলাচল করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ব্রিজের উপর দিয়ে ক্ষেতলাল উপজেলার পাঠানপাড়া থেকে কালাই উপজেলার মোসলেমগঞ্জ হয়ে শিবগঞ্জ উপজেলার কিচক সংযোগ সড়কটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়ায় সেই সড়কের উভয় পাশে আছে তিনটি হিমাগার, ৩০টি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ১৫টি রাইস মিল, তেলের পাম্প এবং ১২টি হাট।

তাছাড়া দীর্ঘদিন ধরে ওই ব্রিজটি মেরামত না করায় বর্তমানে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন কৃষি পণ্যবাহী ট্রাক, এ্যাম্বুলেন্স, সিএনজি, ভ্যান, বাইক, পিকাআপ, ভটভটি, অটোভ্যানসহ অসংখ্য যানবাহন এবং এলাকার আশেপাশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীসহ হাজার হাজার মানুষেরা চলাচল করেন। তাই এলাকাবাসী ব্রিজটি নতুন করে নির্মাণের দাবি করেছেন।

উপজেলা এলজিইডির প্রকৌশলী সিরাজুল ইসলাম বলেন, উপজেলার দুর্গাপুরের ব্রিজটি প্রায় ৪০ বছরের পুরোনো। ধসে যাওয়ার খবর পেয়ে সঙ্গে সঙ্গে আমি নিজেই সেখানে গিয়ে ওই ব্রিজের দুই ধারে জনস্বার্থে জন্য সর্তকতামূলক সাইনবোর্ড লাগিয়ে দিয়েছি। সেই সঙ্গে দুর্গাপুর ব্রিজটির খুব দ্রুত মেরামতের জন্য আমাদের উর্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছি। ওই ব্রিজ নতুন করে তৈরীর করার জন্য বরাদ এলেই তা দ্রুত মেরামতের করা হবে।

আজকের খুলনা
আজকের খুলনা