• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

পালং শাক খেলেই কিডনিতে জমবে পাথর !

আজকের খুলনা

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

ছোট বড় সবাই পালং শাক খেতে পছন্দ করে। অত্যাধিক পুষ্টি উপাদান রয়েছে এই শাকে। তবে জানেন কি? পালং শাক অত্যাধিক গ্রহণের ফলে কিডনিতে পাথর হতে পারে। শুধু তাই নয় আরো কয়েকটি রোগ বাসা বাঁধতে পারে শরীরে। জেনে নিন পালং শাকের পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে-

১. কিডনিতে পাথর হতে পারে

পালং শাকে অক্সালেট উপাদনটি রয়েছে। এটি অত্যাধিক গ্রহণের ফলে শরীরে পাথর জমার সম্ভাবনা বেড়ে যায়। আর এই অক্সালেট উপাদানটি প্রস্রাবের সঙ্গে মিশে পাথর সৃষ্টি করে। এর ফলে কিডনিতে গিয়ে ক্যালসিয়াম অক্সালেট পাথরগুলো জমা হয়। ১০০ গ্রাম পালং শাকে ৯৭০ মিলিগ্রাম অক্সালেট রয়েছে। যদিও সিদ্ধ করা পালং শাকে অক্সালেটের পরিমাণ সামান্য কমে আসে। তবে পুরোপুরি অক্সালেট মুক্ত হয় না। 

২. গাঁটে ব্যথা বাড়তে পারে

পালং শাকে রয়েছে পিউরিনস নামক একটি উপাদান। যা সরাসরি গাঁটে গিয়ে আঘাত হানে। পিউরিনের পরিমাণ বেশি এমন শাক-সবজি গাঁটে ব্যথা চূড়ান্ত পর্যায়ে বাড়াতে পারে। আবার ইউরিক এসিডের সমস্যায় যারা ভুগছেন তাদের জন্যও এই শাকটি বেশ ক্ষতিকর।

৩. রক্ত পাতলা করে দেয়

পালং শাকে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন কে। যা একটি ভালো মিনারেল হিসেবে কাজ করে। তবে অতিরিক্ত ভিটামিক কে গ্রহণের ফলে শরীরের রক্ত পাতলা হয়ে যেতে পারে। যা স্ট্রোকের আশঙ্কা বাড়িয়ে দেয়। আধা কাপ রান্না করা করা পালং শাকে রয়েছে ৪৪৪ মাইক্রোগ্রামস ভিটামিন কে। আর এক কাপ কাঁচা পালংয়ে রয়েছে ১৪৫ মাইক্রোগ্রামস ভিটামিন কে এর পুষ্টিগুণ। 

অর্থাৎ রান্না করা পালং শাকে ভিটামিন কে এর পরিমাণ অত্যাধিক বেড়ে যায়। যদিও আমরা প্রতিদিনের খাদ্য তালিকা থেকে ভিটামিন কে বাদ দিতে পারব না। তবে অতিরিক্ত মাত্রায় যেন পালং শাক আমরা গ্রহণ না করি সেদিকে খেয়াল রাখব। 

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, অতিরিক্ত পালং প্রেমীদের ব্লাড প্রেসার ও ব্লাড সুগারের পরিমাণ ধীরে ধরে কমতে থাকে। তাই যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের জন্য আবার এই শাকটি বেশ ভালো। টানা কয়েকদিন পালং খেলে উচ্চ রক্তচাপ কমানো সম্ভব। তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাওয়া উত্তম।

যাদের কিডনিতে পাথর রয়েছে তারা অবশ্যই এড়িয়ে চলবেন এই শাক। পাশাপাশি যাদের রক্তে বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে তারা চিকিৎসকের পরামর্শ অনুয়ায়ী পালং খাবেন। তবে অত্যাধিক পুষ্টিগুণে সমৃদ্ধ এই শাকটি অন্যদের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সূত্র: স্টাইলক্রেজ 

আজকের খুলনা
আজকের খুলনা