• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজকের খুলনা

পাকিস্তানে ‘ঐতিহাসিক’ টেস্ট সিরিজে আম্পায়ার কারা

আজকের খুলনা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

দীর্ঘ অপেক্ষার পালা ফুরোচ্ছে। ১০ বছর পর টেস্ট ক্রিকেট ফিরছে পাকিস্তানে। এ মাসেই দুই টেস্টের সিরিজ খেলবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। আইসিসি এরই মধ্যে ‘ঐতিহাসিক’ এই সিরিজের ম্যাচ অফিসিয়ালদের নাম ঘোষণা করেছে।

১১ ডিসেম্বর রাওয়ালপিন্ডিতে শুরু হবে প্রথম টেস্ট। এই ম্যাচে মাঠের দুই আম্পায়ার হিসেবে থাকবেন ইংল্যান্ডের রিচার্ড কেটেলবরো ও মাইকেল গফ। তৃতীয় ও চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন যথাক্রমে ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ ও পাকিস্তানের শোয়েব রেজা। ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন জিম্বাবুয়ের অ্যান্ডি পাইক্রফট।

করাচির ন্যাশনাল স্টেডিয়ামে ১৯ ডিসেম্বর শুরু হবে দ্বিতীয় টেস্ট। এই ম্যাচে মাঠের দুই আম্পায়ার হিসেবে থাকবেন ওয়েস্ট ইন্ডিজের জো উইলসন ও অস্ট্রেলিয়ার ব্রুস অক্সেনফোর্ড। তৃতীয় ও চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজের গ্রেগরি ব্রাফেট ও পাকিস্তানের শোয়েব রেজা। ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন নিউজিল্যান্ডের জেফ ক্রো।

২০০৯ সালে পাকিস্তানের লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলা হয়েছিল। হামলায় শ্রীলঙ্কার খেলোয়াড় ও কোচিং স্টাফ মিলিয়ে আহত হয়েছিলেন সাতজন। এরপর নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত ছিল বেশ কয়েক বছর।

পরবর্তীতে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, বিশ্ব একাদশ সীমিত ওভারের সিরিজ খেলতে পাকিস্তানে গেলেও কোনো টেস্ট ম্যাচ আর হয়নি। মাস তিনেক আগে সীমিত ওভারের সিরিজ খেলতে পকিস্তানে গিয়েছিল শ্রীলঙ্কাও। যদিও সেবার শ্রীলঙ্কার ১০ জন তারকা ক্রিকেটার নিরাপত্তা শঙ্কায় সফর থেকে নিজেদের সরিয়ে নেন।

টেস্ট সিরিজ খেলার জন্য অবশ্য পূর্ণ শক্তির দল নিয়েই পাকিস্তানে যাচ্ছে শ্রীলঙ্কা। এক দশক আগে যাদের ওপর হামলা হয়েছিল, সেই শ্রীলঙ্কা দলের সফর দিয়েই পাকিস্তানে টেস্ট ক্রিকেট ফিরতে যাচ্ছে।

আজকের খুলনা
আজকের খুলনা