• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

পাইকগাছায় অতিথি পাখি নিধন মহোৎসব

আজকের খুলনা

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২০  

সুন্দরবন উপকূলীয় অঞ্চল খুলনার পাইকগাছায় অবাধে চলছে অতিথি পাখি শিকার। উপজেলার বিভিন্ন খাল-বিল, জলাশয় ও চিংড়িঘের থেকে শিকারীরা এসব অতিথি পাখি শিকার করছেন। ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে শিকারীদের বিরুদ্ধে দু’-একটি ব্যবস্থা গ্রহণ করলেও সঠিক তদারকি না থাকায় শিকারীরা অতিথিপাখি শিকারে তৎপর রয়েছেন।

শীতের শুরুতেই শীত প্রধান দেশগুলো থেকে এলাকায় আসতে শুরু করেছে বিভিন্ন প্রজাতির অতিথি পাখি। এসব অতিথি পাখির জন্য এলাকায় নেই তেমন কোনো নিরাপদ অভয়াশ্রম। ফলে শিকারীদের হাতে ধরা পড়ছে শীত প্রধান দেশগুলো থেকে আসা অতিথি পাখিরা। তবে পৌর মেয়র সেলিম জাহাঙ্গীরের জাপান, প্রবাসী ভাই শামীম হোসেন পাখিদের জন্য একটি নিরাপদ আশ্রয় গড়ে তুলেছেন। পৌর সদর থেকে কয়রার দিকে যেতে শিববাটী ব্রিজ পার হয়ে অল্প কিছুদূর যাওয়ার পর নির্মাণাধীন কৃষি কলেজের বিপরীতে শামীম হোসেনের ইব্রাহীম গার্ডেন নামে একটি বনায়ন রয়েছে।দিন শেষে সন্ধ্যার পর থেকে বালিহাঁস, দলকচু, খয়েরী ও দেশীয় বকসহ এলাকার হাজার হাজার পাখি এখানে এসে আশ্রয় নেয়।

অত্র এলাকার বয়রা, কচুবুনিয়া, বাসাখালী, বাইসারাবাদ, তেঁতুলতলা, লতা, হানিমুনকিয়া, বাহিরবুনিয়া, দেলুটি, সোলাদানা,কপিলমুনি,প্রতাপকাটি,শামুকপোতা,তালতলা,চকবগুড়া, খড়িয়া, অকাইবাসী, ঠাকুনবাড়ী, আমিরপুর, বাইনবাড়ীয়া, কুমখালী ও পৌরসভাসহ বিভিন্ন এলাকায় বড় বড় খাল-বিল, জলাশয় ও চিংড়িঘের রয়েছে। সকাল হলেই পাখিরা এসব স্থানে গিয়ে খাদ্য সংগ্রহ করে। এ সময় ঘেরের লোকজন সহ সাধারণ শিকারীরা পূর্ব থেকেই ওইসব স্থানে বিভিন্ন মাছ ও ফড়িং জাতীয় প্রাণীতে বিষ মিশিয়ে রাখে,কোথাও কোথাও পেতে রাখা হয় ফাঁদ। এভাবেই শিকারীরা প্রতিদিন ফাঁদ ও বিষ টোপ দিয়ে পাখি শিকার করে চলেছে।

বাতিখালী বনায়ন সমিতির অধ্যাপক জিএমএম আজাহারুল ইসলাম জানান, প্রতিবছর শীতের শুরুতেই শীত প্রধান দেশগুলো থেকে অসংখ্য প্রজাতির অতিথি পাখি এলাকায় আসে। এরা মার্চ-এপ্রিল মাস পর্যন্ত এলাকায় অবস্থান করে। তবে এদের থাকার জন্য তেমন কোনো নিরাপদ আশ্রয়স্থল নাই। আমরা উদ্যোগ নিয়েছি আমাদের বনায়নটি পাখিদের নিরাপদ আশ্রয়স্থল করার জন্য। তিনি আরো বলেন, পাখিরা রাতের চেয়ে দিনের বেলায় বেশি নিরাপত্তাহীন থাকে। বিশেষ করে রাতের নিরাপদ আশ্রয়স্থল থেকে সকালে যখন খাবারের সন্ধানে বেরিয়ে পড়ে তখন তারা শিকারীদের কবলে পড়ে। পাখি শিকার বন্ধে প্রশাসনের তদারকি সহ জনসচেতনতা বৃদ্ধির দাবি জানান বনায়ন সমিতির এ নেতা।

এ ব্যাপারে পাইকগাছা থানার ওসি এমদাদুল হক শেখ জানান, থানা পুলিশ পাখি শিকার বন্ধে সবসময় তৎপর রয়েছে এবং পাখি শিকারীর বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেয়া হবে। থানা পুলিশের এ কর্মকর্তা পাখি শিকার বন্ধে তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য সচেতন এলাকাবাসীর প্রতি আহ্বান জানান ।

আজকের খুলনা
আজকের খুলনা