• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

‘নয়া গণতন্ত্র‘ নিয়ে ফখরুলের দৌড় ঝাঁপ !

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির জন্য গণতান্ত্রিক উপায়ে দলের পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

খালেদা জিয়াকে মুক্ত করতে মির্জা ফখরুলের কথিত ‘গণতান্ত্রিক উপায়’ রাজনৈতিক সমালোচক মহলে নতুন আলোচনার জন্ম দিয়েছে। তারা বলছেন, রাস্তায় গাড়ি পোড়ানো, হামলা, নাশকতা, ভাঙ্গচুর যদি বিএনপির তথাকথিত ‘গণতান্ত্রিক কর্মসূচি’র অংশ হয়ে থাকে, তবে এ ধরণের কর্মকান্ডের মাধ্যমে বেগম খালেদা জিয়ার মুক্তি আশা করা নিছক মূর্খতা ছাড়া আর কিছুই নয়।

অন্যদিকে একই অনুষ্ঠানে মির্জা ফখরুল দাবি করেছেন, 'জনগণের ম্যান্ডেটবিহীন সরকার জনগণের অধিকার কেড়ে নিয়েছে।’ তার এ বক্তব্যের ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন দেশের সুশিল সমাজ ও রাজনৈতিক বিশেষজ্ঞরা।

বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক ড. অরুপ রঞ্জন চৌধুরী বলেছেন, বিএনপির যদি মনে করে বর্তমান সরকার অবৈধ ও জনগণের ম্যান্ডেট বিহীন সরকার, তাহলে আওয়ামীলীগ সরকারের অধীনে সংসদ নির্বাচন, উপজেলা নির্বাচন, সিটি নির্বাচনে বিএনপি কেনো অংশ নিলো ? কেনো তাদের দাবিকৃত অবৈধ সংসদে নিজ দলের এমপিরা প্রতিনিধিত্ব করছেন ? বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়টি সম্পূর্ণ আদালতের এখতিয়ার জেনেও বিএনপির মহাসচিব আওয়ামীলীগের সাধারণ সম্পাদককে কেনো ফোন করে কাকুতি মিনতি করলেন ? তাদের দাবিকৃত সেই গণতান্ত্রিক উপায়েই যদি খালেদা জিয়ার মুক্তি চান তারা, তবে কেনো নাশকতার পথে হাটঁছেন তারা ?

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘‘ফখরুল সাহেব দলের নেতা কর্মীদের চাঙ্গা করার জন্য মাঝে মধ্যে কিছু উত্তেজনামূলক কথা বার্তা বলে থাকেন। কখনো গভীর হতাশা থেকেও উত্তেজক রাজনৈতিক বক্তব্য দেন তিনি। সরকারকে বৈধ মনে না করলেও কেনো বিএনপি এ সরকারের অধীনে বিভিন্ন নির্বাচনে অংশ নিলো, তা নিয়ে দলের মধ্যে তীব্র অসন্তোষ রয়েছে। মির্জা ফখরুলের ‘ডুয়েল গেম’র কারণে দল আজ ডুবতে বসেছে।

 

 

 

আজকের খুলনা
আজকের খুলনা