• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

‘নেতা কোহলির জন্য বিশ্বকাপের চেয়েও বড় অস্ট্রেলিয়া সিরিজ’

আজকের খুলনা

প্রকাশিত: ১২ জুলাই ২০২০  

বিরাট কোহলির নেতৃত্বেই নিজেদের ইতিহাসে প্রথমবার অস্ট্রেলিয়ায় গিয়ে সিরিজ জয় করেছে ভারত। তবে সেই সিরিজে অস্ট্রেলিয়া পায়নি তাদের সেরা দুই ব্যাটসম্যান স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারকে।

সৌরভ গাঙ্গুলির মতে, অধিনায়ক কোহলির আসল পরীক্ষা এবার। অস্ট্রেলিয়া সফরকে কোহলির নেতৃত্বের জন্য বিশ্বকাপের চেয়েও বড় মনে করেন সৌরভ।

চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। অস্ট্রেলিয়ায় সবশেষ সফর থেকে (২০১৮-১৯) সিরিজ জিতে ফিরেছে কোহলির দল। তবে সাবেক অধিনায়ক ও ভারতীয় বোর্ডের প্রধান সৌরভ শনিবার ভারতের একটি টিভি চ্যানেলকে বলেছেন, এবার জেতা অনেক কঠিন হবে।

“ এবার সিরিজ অনেক কঠিন হবে। দুই বছর আগের মতো হবে না। এবার অস্ট্রেলিয়া দল অনেক শক্তিশালী। তবে আমাদের দলও ভালো।”

“ আমাদের ব্যাটিং ভালো, বোলিং ভালো। স্রেফ মাঠে নেমে ভালো ব্যাটিং করতে হবে। সেরা দল সবসময়ই বিদেশে ভালো ব্যাট করে। আগে যখনই আমরা অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তানে সফল হয়েছি, আমরা ৪০০-৫০০-৬০০ রান করেছি। বিরাটকেও (কোহলি) আমি এটা বলেছি।”

ব্যাটিং ও নেতৃত্বে কোহলি নিজের মানদণ্ড উঁচু তারে বেঁধে দিয়েছেন বলেই প্রত্যাশা থাকবে বেশি, বলছেন সৌরভ।

 

“ সে কোহলি বলেই তার দানদণ্ড অনেক উঁচুতে। সে যখন খেলতে নামবে. দল নিয়ে মাঠে পা রাখবে, আমি যখন টিভিতে চোখ রাখব, অস্ট্রেলিয়ায় কেবল ভালো খেলার প্রত্যাশা আমার থাকবে না, অবশ্যই চাওয়া থাকবে জয়।”

“সামর্থ্য ও প্রত্যাশার প্রতিফলন পড়তে হবে পারফরম্যান্সে। কোহলির নেতৃত্বের মেয়াদে এটি হবে একটি মাইলফলক সিরিজ, বিশ্বকাপের চেয়েও বেশি।”

আগামী ৩ ডিসেম্বর থেকে ব্রিজবেন টেস্ট দিয়ে শুরু হবে দুই দলের লড়াই। অস্ট্রেলিয়ার করোনাভাইরাস পরিস্থিতি যথেষ্ট নিয়ন্ত্রিত বলেই সফরে যেতে ভারত রাজী হয়েছে বলে জানালেন সৌরভ। তবে তার চাওয়া, কোহলিদের সেখানে যেন লম্বা সময় কোয়ারেন্টিনে রাখা না হয়।

“ আশা করি, কোয়ারেন্টিনের সময় একটু কমিয়ে দেওয়া হবে। কারণ, আমরা চাই না আমাদের ছেলেরা অত দূরে গিয়ে হোটেল রুমে দুই সপ্তাহ বসে থাকুক। এটা হতাশার ও মানসিকভাবে ক্লান্তিকর হতে পারে।”

“ স্রেফ মেলবোর্নের পরিস্থিতি ছাড়া অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ড ভালো অবস্থায় আছে। আমরা এজন্যই সেখানে যাচ্ছি। স্রেফ আশা করছি যে কোয়ারেন্টিনের সময় কম হবে এবং দ্রুত আমরা মাঠে নামতে পারব।”

আজকের খুলনা
আজকের খুলনা