• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জনসনের কনজারভেটিভ পার্টির জয়

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৯  

বৃহস্পতিবার সম্পন্ন হয়েছে ব্রিটেনের সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ। যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে একক সংখ্যা গরিষ্ঠতা পেয়ে জয় পেয়েছে ক্ষমতাসীন বরিস জনসনের কনজারভেটিভ পার্টি। একক সংখ্যা গরিষ্ঠতার জন্য প্রয়োজন ছিল ৩২৬টি আসন। 

এখন পর্যন্ত টোরি পার্টি পেয়েছে ৩৪০টি আসন।অপর দিকে প্রধান বিরোধী লেবার পার্টি পেয়েছে ২০১টি আসন। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ৪৫টি আসন এবং লিবারেল ডেমোক্রেটরা পেয়েছে ৮টি আসন।

বুথ ফেরত ফলে দেখা যায়, উত্তর ইংল্যান্ড, মিডল্যান্ড এবং ওয়েলসে সর্বাধিক আসন হারায় লেবার পার্টি। ২০১৬ সালের গণভোটের সময় এ অঞ্চলগুলো ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার মতামত দিয়েছিল।

এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৯ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী। যাদের মধ্যে ৭ জনই নারী। বিরোধী লেবার পার্টি থেকে লড়েছেন সর্বোচ্চ ৭ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী। লিবারেল ডেমোক্র্যাট ও কনজারভেটিভ পার্টি থেকে এক জন করে এই নির্বাচনে অংশ নিয়েছেন।

নির্বাচনে টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিক ও বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রূপা হক।লেবার পার্টির টিউলিপ পেয়েছেন ২৮ হাজার ৮০ ভোট। তার বিপরীতে কনজারভেটিভ পার্টির জনি লাক পেয়েছেন ১৩ হাজার ৮৯২ ভোট। এছাড়াও আরেক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রুশনারা আলি জয় পেয়েছেন  টানা চারবার। আর প্রথমবারের মতো জয় পেয়েছেন আফসানা বেগম।

এদিকে, আগামী নির্বাচনে দলের নেতৃত্ব না দেয়ার ঘোষণা দিয়েছেন বিরোধীদল লেবার পার্টির নেতা জেরেমি করবিন। লেবার পার্টি উত্তর মিডল্যান্ড এবং ওয়েলসে তাদের আসন হারিয়েছে। লিব ডেম নেতা জো সুইসন এসএনপি প্রার্থীর কাছে তার আসন হারিয়েছেন।  

মোট ৬৫০টি আসনের ভোটের উপর ভিত্তি করে অনুষ্ঠিত এই নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ দল দেশটির সরকার গঠন করে। সে হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে প্রয়োজন ৩২৬টি আসন। তবে একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও অন্য দলের সমর্থন নিয়ে পার্লামেন্ট গঠিত হতে পারে।

আজকের খুলনা
আজকের খুলনা