• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

নিজেদের সংকট, তবুও সার্বিয়াকে চিকিৎসা সামগ্রী দিল ভারত

আজকের খুলনা

প্রকাশিত: ১ এপ্রিল ২০২০  

ভারতে প্রতিদিনই করোনা সংক্রমণ বাড়ছে। এ সময় বেশি করে প্রয়োজন চিকিৎসা ও সুরক্ষা সামগ্রী। কিন্তু তা উপেক্ষা করেই এসব জিনিস রফতানি করায় প্রশ্ন দেখা দিয়েছে। এ বিষয়টি নিয়ে মুখ খোলেনি দেশটির স্বাস্থ্যবিষয়ক মন্ত্রণালয়।

এ সময়ে উপযুক্ত চিকিৎসা ও সুরক্ষা সামগ্রী পাচ্ছেন না। অনেক জায়গাতেই অমিল কোভিড-১৯ ভাইরাস রুখতে প্রয়োজনীয় বিশেষ N-95 মাস্কও। কিন্তু এরই মধ্যে খবর প্রকাশ হয়েছে চিকিৎসা ও সুরক্ষা সামগ্রী রপ্তানির বিষয়টি নিয়ে। তাতে অনেকেরই কপালে দুঃশ্চিন্তার ভাঁজ পড়তে পারে।

জানা গেছে যে, নিজেদের দেশেই যেখানে চিকিৎসা ও স্বাস্থ্য সুরক্ষার জন্যে প্রয়োজনীয় সামগ্রী যথেষ্ট পরিমাণে মিলছে না, সেখানে বিপুল সামগ্রী রফতানি করা হচ্ছে ভিনদেশে।

জানা গেছে, COVID-19 রোগীদের চিকিৎসায় ব্যবহার করা যায় এমন ৯০ টন চিকিৎসা সরঞ্জাম এবং সুরক্ষা কিট সার্বিয়াকে (Serbia) রফতানি করেছে ভারত। বিষয়টি ইউএনডিপির (United Nations Development Programme) সার্বিয়া শাখার একটি টুইটের মাধ্যমে ফাঁস হয়েছে। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্য বিষয়ক মন্ত্রণালয় বিষয়টি সম্পর্কে মুখ খোলেনি।

বুধবার (০১ এপ্রিল)  ৯০ টন চিকিৎসা ও স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জামসহ ২য় কার্গো বিমান বোয়িং ৭৪৭ আজ ভারত থেকে বেলগ্রেডে অবতরণ করেছে। এই মূল্যবান সামগ্রীগুলো কিনেছে  সার্বিয়ান সরকার। আর এটি সরবরাহের জন্যে পরিবহণের খরচ দিয়েছে ইইউ। গোটা বিষয়টি ইউএনডিপিসার্বিয়া পরিচালনা করেছে এবং এটি যত দ্রুত সরবরাহ করা যায় সে ব্যাপারটির তত্ত্বাবধান করছে। ইউএনডিপি টুইটে মিলেছে এ তথ্য।

যে ৯০-টন জিনিস রফতানি করা হয়েছে তার মধ্যে ৫০টন অস্ত্রোপচারের গ্লাভস রয়েছে। এ ছাড়াও অসংখ্য মাস্ক এবং অস্ত্রোপচারের সময় ব্যবহৃত বিশেষ পোশাকও রয়েছে, যা বর্তমানে দেশের চিকিৎসা কর্মীদের জন্যেই মারাত্মকভাবে প্রয়োজন।

কোচি বিমানবন্দরের এক মুখপাত্র জানিয়েছেন, ২৯ মার্চ আরেকটি চালান পাঠানো হয়েছে, এতে ৩৫ লাখ জোড়া জীবাণুমুক্ত অস্ত্রোপচারের গ্লাভস রয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা